মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংক্ষেপে

গ্রেফতার হলেন রাজাক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গতকাল সকালে আবারও গ্রেফতার করা হয়েছে। দেশটির দুর্নীতিবিরোধী কমিশন জানিয়েছে, ওয়ানএমডিবির এক প্রতিবেদনে গরমিলের ফলে অধিকতর তদন্তের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে। পুত্র জায়ায় দুর্নীতিবিরোধী কমিশনের সদর দফতরে পৌঁছানোর কিছুক্ষণের মাথায় তাকে গ্রেফতার করা হয়। ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (ওয়ানএমডিবি) কেলেঙ্কারির ঘটনায় এর আগে গত জুলাই ও সেপ্টেম্বরে দুই দফায় গ্রেফতার হয়েছিলেন নাজিব রাজাক।

 জুলাইয়ে গ্রেফতারের আগে নাজিবের বিভিন্ন বাড়ি ও অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ মূল্যবান সামগ্রী উদ্ধার করা হয়েছিল। তবে ওই দফায় গ্রেফতারের একদিনের মাথায় পাসপোর্ট জমা রাখা এবং এক মিলিয়ন রিঙ্গিতের (মালয়েশিয়ার মুদ্রা) বন্ডে জামিন পান তিনি। জামিনে মুক্তি পেলেও তখন অর্থ পাচারসহ একাধিক অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ?সাতটি মামলা হয়েছে। এসব মামলার তদন্তকাজ পরিচালনা করছেন দেশটির কর্মকর্তারা। তদন্তের অংশ হিসেবে বুধবার দুর্নীতিবিরোধী কমিশন তাকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করে। তারা নাজিব রাজাকের কাছে তার ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রবেশ করা ৬২ কোটি ৭০ লাখ ডলারের উৎস জানতে চান। নাজিব রাজাক ক্ষমতায় থাকা অবস্থাতেই তার বিরুদ্ধে এই দুর্নীতির অভিযোগ ওঠে। তবে সৌদি সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, ২০১৩ সালের নির্বাচনে জিততে মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ৬৮ কোটি ১০ লাখ ডলার দিয়েছিল সৌদি আরব। মূলত দেশটিতে মুসলিম ব্রাদারহুডের প্রভাব ঠেকাতেই তাকে এ অর্থ দেওয়া হয়েছিল। তৎকালীন সৌদি বাদশাহ আব্দুল্লাহ অর্থ প্রদানের বিষয়টি অনুমোদন করেছিলেন। কিন্তু সেই অর্থ তিনি ব্যক্তিগত অ্যাকাউন্টে নিয়ে যান।

চ্যান্সেলর থাকছেন মেরকেল

জার্মানির ক্ষমতাসীন খ্রিস্টীয় গণতন্ত্রী দলের (সিডিইউ) প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন অ্যাঙ্গেলা মেরকেল। তার জায়গায় নতুন প্রধান হয়েছেন আনেগ্রেট ক্রাম্প-কারেনবাউয়ার; যাকে ‘মিনি মেরকেল’ বলা হয়। নতুন দলীয় প্রধান জার্মান গণমাথ্যম ডয়েচে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি চান অ্যাঙ্গেলা মেরকেল চ্যান্সেলর হিসেবে তার মেয়াদের বাকি তিন বছর শেষ করুন।

রবিবার দলের সম্মেলনের পরপরই ডয়েচে ভেলেকে তিনি বলেন, ‘আমাদের একটি ফেডারেল সরকার রয়েছে। এ সরকার একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হয়েছে। দলের সম্মেলনেও সবার একই মনোভাব উঠে এসেছে, আমার ব্যক্তিগত ইচ্ছাও তাই।’ তিনি বলেন, ‘সরকারে স্থিতিশীলতা নিশ্চিত করার মাধ্যমে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের ব্যবস্থা করে দেওয়াও ক্ষমতাসীন দলের প্রধান হিসেবে আমার দায়িত।’

আগামী বছর জার্মানিতে বেশকিছু গুরুত্বপূর্ণ নির্বাচন হবে। উগ্র জাতীয়তাবাদী ও শরণার্থীবিরোধী হিসেবে পরিচিত অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি) এ অঞ্চলে আগের নির্বাচনগুলোয় বেশ সাফল্য দেখিয়েছে। ফলে সিডিইউর নতুন প্রধানের কাছে স্বভাবতই প্রশ্ন ছিল, ‘এই ভোটারদের ফিরিয়ে আনার পরিকল্পনা কী?’ উত্তরে কারেনবাউয়ার বলেন, ‘নিজেদের শক্তিতে। প্রথমত, অন্যসব দল কী করছে, তা নিয়ে আমরা মাথা ঘামাব না। আমরা জানি, রাজ্য নির্বাচনগুলোর প্রচারণা খুব কঠিন হবে। কিন্তু আমরা সিডিইউর নিজস্ব শক্তি তৈরি করতে চাই।’ শুক্রবার হামবুর্গে রান-অফ ভোটে কারেনবাউয়ার ফ্রিডরিশ ম্যার্ত্সকে হারান। এর আগে প্রথম রাউন্ডে ৯৯৯ ভোটের মধ্যে ৪৫০টি পেয়েছিলেন কারেনবাউয়ার। ম্যার্ত্স পেয়েছিলেন ৩৯২ ভোট। আর স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান পেয়েছিলেন ১৫৭ ভোট।

পরে কারেনবাউয়ার আর ম্যার্ত্সের মধ্যে রান-অফ হলে কারেনবাউয়ার পান ৫১৭ ভোট আর ম্যার্ত্স ৪৮৭। গত ফেব্রুয়ারিতে মেরকেল তার উত্তরসূরি বিবেচনা করে কারেনবাউয়ারকে দলের সাধারণ সম্পাদক পদে নিয়ে আসেন।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ভারত

৫ হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ভারত। গতকাল অডিশা থেকে নিক্ষেপ করা অগ্নি-৫ নামের এই ক্ষেপণাস্ত্রটি এখন পর্যন্ত সবচেয়ে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ভূমি থেকে ভূমিতে আঘাত আনতে সক্ষম এই শক্তিশালী মিসাইল ভদ্রক জেলার আবদুল কালাম দ্বীপ থেকে এটি নিক্ষেপ করা হয়। প্রতিরক্ষা সূত্র দাবি করেছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হয়েছে। দ্য স্ট্র্যাটেজিক ফোর্স কমান্ড অ্যান্ড দ্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এই ক্ষেপণাস্ত্রটি তৈরি করে। এটি অগ্নি-৫ এর সপ্তম পরীক্ষা। এর আগে চলতি বছর ৩ জুন এটি পরীক্ষা করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রে তুষার ঝড়

বড়দিনের আগে যুক্তরাষ্ট্রের অনেক স্থানের ওপর দিয়ে বয়ে যাচ্ছে ভয়াবহ শৈত প্রবাহ ও তুষার ঝড়। রবিবার নর্থ ও সাউথ ক্যারোলাইনা, টেনেসি, ভার্জিনিয়া ও ওয়েস্ট ভার্জিনিয়ার দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে ঝড়টি বয়ে যায়। গতকাল এসব এলাকায় ৩০ সেন্টিমিটারেরও (এক ফুট) বেশি তুষারপাত হয়। তুষার, শিলা ও জমে যাওয়া বৃষ্টিতে ঢাকা পড়া সড়কগুলোতে কয়েকশ গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে যায় এবং সংঘর্ষে পড়ে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। অঞ্চলগুলোর অধিকাংশ এলাকার ওপর দিয়ে আজ আরেকটি তুষার ঝড় বয়ে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে। এ সময় অতিরিক্ত আরও পাঁচ সেন্টিমিটার তুষারপাত ও শিলাবৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। সিএনএন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর