শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

পদত্যাগ করছেন রাজাপক্ষে!

পদত্যাগ করছেন রাজাপক্ষে!

পদত্যাগ করছেন শ্রীলঙ্কার ‘বিতর্কিত’ প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। আর এটা আজই। তার ছেলে সাংসদ নমল রাজাপক্ষে গতকাল গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। নমল জানান, দেশে স্থিতিশীলতা জরুরি। দেশের স্বার্থেই তার বাবা বর্তমান প্রধানমন্ত্রী তার পদ থেকে সরে দাঁড়াবেন। তিনি এক সময় দেশের প্রেসিডেন্ট ছিলেন।

গত ২৬ অক্টোবর দেশটির বর্তমান প্রেসিডেন্ট সিরিসেনা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে মাহিন্দা রাজাপক্ষেকে প্রধানমন্ত্রী ঘোষণা দেন। এর পরই শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকট শুরু হয়। প্রেসিডেন্ট সে সময় পার্লামেন্ট ভেঙে দিয়ে আগামী ৫ জানুয়ারি নতুন নির্বাচনের ঘোষণা দেন। কিন্তু দেশটির সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের এই আদেশকে অবৈধ ঘোষণা করে। ফলে ২০২০ সাল পর্যন্ত পার্লামেন্ট চলবে। এর মধ্যে মাহিন্দা রাজপক্ষকে পার্লামেন্টে আস্থা ভোটের জন্য নামতে হয়। কিন্তু দুবার তিনি আস্থা ভোটে হেরে যান। সেখানে সংখ্যাগরিষ্ঠতা পায় প্রেসিডেন্ট সিরিসেনা যে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহকে বরখাস্ত করেছেন।

শ্রীলঙ্কার সংবিধানের ১৯তম সংশোধনী অনুসারে, পার্লামেন্টে ভোটাভুটি ছাড়া প্রধানমন্ত্রীকে প্রেসিডেন্ট বরখাস্ত করতে পারবেন না। আর পার্লামেন্টে ভোট হলে বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানো আপাতদৃষ্টিতে কঠিন। কারণ সিরিসেনার দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ) ও রাজাপক্ষের দল শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির মিলিত আসনের সংখ্যা ৯৫ এবং বিক্রমাসিংহের দল ইউএনপির আসনসংখ্যা ১০৬।

সর্বশেষ খবর