বুধবার, ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

নতুন বছরকে স্বাগত জানাল বিশ্ব

আতশবাজির ঝলকানি, আলোর খেলা আর নানা রঙে, নানা সাজে আনন্দোৎসবের মধ্য দিয়ে বিশ্বজুড়ে ২০১৮ সালকে বিদায় জানিয়ে ২০১৯ সালকে স্বাগত জানিয়েছে মানুষ। সময়ের ব্যবধানের কারণে বিশ্বের একেক দেশে নববর্ষ শুরুর মুহূর্তটি একেক সময়ে উদযাপন করছে মানুষ। এদিক থেকে সামোয়া দ্বীপ, নিউজিল্যান্ড, এবং অস্ট্রেলিয়াই আছে বর্ষবরণ করে নেওয়ার প্রথম সারিতে। ।

বিভিন্ন দেশের উদযাপনের চিত্র:

নিউইয়র্ক : নিউইয়র্ক সিটির টাইমস স্কয়ারে জড়ো হয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে মানুষ। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরাও ওই অনুষ্ঠানে যোগ দেয়। ঐতিহ্যগতভাবে ক্রিস্টাল বল ফেলে নববর্ষের প্রথম প্রহরটিকে উদযাপন করা হয়।

রিও ডি জেনিরো : ব্রাজিলের রিও ডি জেনিরোর কোপাকাবানা সমুদ্র সৈকতে নববর্ষ উদযাপন করেছে ২০ লাখেরও বেশি মানুষ। ১৪ মিনিট ধরে আতশবাজির ঝলকানিতে নতুন বছরকে স্বাগত জানায় তারা। আর বছরের প্রথম দিন গতকালই ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন কট্টর ডানপন্থি রাজনীতিবিদ জাইর বলসোনারো।

লন্ডন : বরাবরের মতোই বিগ বেন ঘড়িতে রাত ১২ টা ১ মিনিটের বেল বাজার সঙ্গে সঙ্গে নতুন বছরকে স্বাগত জানিয়েছে ব্রিটিশরা। বিশ্ববিখ্যাত এ ঘড়িটি একটি সংস্কার প্রকল্পের আওতায় এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে। তবে নববর্ষ উদযাপনের জন্য সম্প্রতি বিশেষ পদ্ধতিতে ঘড়িটি সচল করা হয়।  প্যারিস: সরকারবিরোধী ইয়েলো ভেস্টস আন্দোলনকারীরাও সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যদিয়ে নববর্ষ উদযাপন অনুষ্ঠানে যোগ দেয়। উদযাপনের এলাকায় অ্যালকোহল গ্রহণে নিষেধাজ্ঞা ও যানবাহন চলাচলে কড়াকড়ি আরোপ করে প্যারিস পুলিশ।

বার্লিন : জার্মানির বার্লিনের ব্রান্দেনবার্গ গেট এলাকায় ২০১৯ সালকে স্বাগত জানিয়েছে লাখ লাখ মানুষ। বেষ্টনিতে ঘেরাও থাকা অনুষ্ঠানস্থলে আতশবাজি, বোতল ও বড় ব্যাগ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি ছিল।

সংযুক্ত আরব আমিরাত : সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত বিশ্বের দীর্ঘতম ভবন বুর্জ খলিফায় আতশবাজির ঝলকানিতে নববর্ষকে স্বাগত জানানো হয়।

সর্বশেষ খবর