Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৩ জানুয়ারি, ২০১৯ ২৩:৩১
৯/১১ হামলার গোপন নথি চুরি
৯/১১ হামলার গোপন নথি চুরি

চুরি হয়ে গেছে ১৭ বছর আগে যুক্তরাষ্ট্রে ভয়াবহ ৯/১১ হামলা সংক্রান্ত গোপন নথিপত্র। একাধিক বীমা ও আইনি সংস্থার সাইট থেকে সেগুলো চুরি করেছে হ্যাকাররা। মোট ১৮ হাজার গোপন নথি হাতিয়ে নিয়েছে  তারা। মোটা টাকা না পেলে সব প্রকাশ করে দেবে বলে হুমকি দিয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে তদন্তে নেমেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

‘দ্য ডার্ক ওভারলর্ডের’ হ্যাকাররা পাস্টেবিন ডটকমে ৯/১১ হামলা সংশ্লিষ্ট তথ্য ফাঁস করা হবে বলে জানিয়েছে। মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম মাদারবোর্ডে এ হুমকির খবর প্রকাশিত হয়। ডার্ক ওভারলর্ডের দাবি, তারা হিসকক্স সিন্ডিকেট লিমিটেড, লয়েডস অব লন্ডন ও সিলভারস্টেইন প্রোপার্টিজের হাজার হাজার নথির দখল নিয়েছে। হ্যাকাররা বলেছে, ‘হিসকক্স সিন্ডিকেট ও লয়েডস অব লন্ডন বিশ্বের অন্যতম বড় বীমা প্রতিষ্ঠান; এরা ছোট থেকে শুরু করে বড় বড় অনেক নীতির বীমা করে থাকে। এরা এমনকি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মতো কাঠামোগুলোরও বীমা করেছে।’ যেসব প্রতিষ্ঠানের নথি চুরি হয়েছে, তারা যদি বিটকয়েনের মাধ্যমে মুক্তিপণ পরিশোধ না করে তাহলে দ্রুতই ‘গোপন’ ওই নথিগুলো সবার জন্য উম্মোাচিত করে দেওয়া হবে, হুঁশিয়ারি তাদের।

নিউইয়র্কের রিয়েল এস্টেট সংস্থা ‘সিলভারস্টাইন প্রপার্টিজ’, ২০০১ সালে হামলার আগে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিকানা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব যাদের হাতে ছিল, তাদের কাছ থেকে গুরুত্বপূর্ণ নথি হাতিয়ে নিয়েছে বলে দাবি করে ‘দ্য ডার্ক ওভারলর্ড।’ তারা জানায়, ৯/১১ হামলা নিয়ে গোপনীয়তা রক্ষার চুক্তি আদানপ্রদান হয়েছিল ওই সংস্থাগুলোর মধ্যে। তাদের ই-মেল হ্যাক করে সেসব নথিপত্র হাতে চলে এসেছে দ্য ডার্ক ওভারলর্ড-এর। যুক্তরাষ্ট্রের সবকটি রাজ্যসহ আইএস এবং আলকায়দার মতো জঙ্গি সংগঠনকেও আমন্ত্রণ জানিয়েছে তারা। মোটা টাকা পেলে যে কাউকেই সব নথি বিক্রি করে দেবে। তাদের ঘোষণার পর বুধবার বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে চুরি যাওয়া নথিপত্রের একটি ছবি ছড়িয়ে পড়ে। যাতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার নিয়ে কথোপকথন সামনে আসে। তবে তা থেকে গোপন চুক্তির ব্যাপারে সবিস্তারে কিছু জানা যায়নি। এনডিটিভি

এই পাতার আরো খবর
up-arrow