রবিবার, ৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সৌদির বক্তব্য ‘বিশ্বাসযোগ্য’ নয় : যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যাকাণ্ড

সৌদির বক্তব্য ‘বিশ্বাসযোগ্য’ নয় : যুক্তরাষ্ট্র

সাংবাদিক জামাল খাশোগি হত্যার ব্যাপারে সৌদি আরবের বক্তব্যকে এখনো বিশ্বাসযোগ্য মনে করছে না যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য সফরের সময় খাশোগি হত্যার ব্যাপারে জবাবদিহিমূলক ও বিশ্বাসযোগ্য তদন্তের ওপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জোর দেবেন বলে জানা গেছে।

গতকাল বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, গত শুক্রবার এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, খাশোগি হত্যার ব্যাপারে সৌদি আরব সন্দেহভাজন ব্যক্তিদের বিচার শুরু করলেও যুক্তরাষ্ট্র এ ব্যাপারে দেওয়া সৌদি বক্তব্য বিশ্বাস করে না। যুক্তরাষ্ট্র মনে করে, এই ইস্যুতে বিশ্বাসযোগ্যতার চৌকাঠে টোকাও দিতে পারেনি  সৌদি আরব।

মাইক পম্পেওর সফর সম্পর্কে জানাতে গিয়ে মার্কিন ওই কর্মকর্তা আরও জানান, পররাষ্ট্রমন্ত্রী জবাবদিহি ও বিশ্বাসযোগ্যতা-এ দুটি বিষয়ে সৌদি আরবকে অব্যাহতভাবে চাপ দিয়ে আসছেন। আসলে কী ঘটেছে, সে সম্পর্কে সৌদি আরবের বিশ্বাসযোগ্য ব্যাখ্যা দেওয়া উচিত। তিনি বলেন, ‘আমাদের দৃষ্টিভঙ্গি থেকে আমি মনে করি না- সৌদি আরব যে ব্যাখ্যা দিচ্ছে বা যে আইনি ব্যবস্থা নিয়েছে, তা এখন পর্যন্ত বিশ্বাসযোগ্যতা ও জবাবদিহির  চৌকাঠে টোকা দিতে পেরেছে।’

প্রসঙ্গত, ৮ থেকে ১৫ জানুয়ারির এ সফরে পম্পেও সৌদি আরবের পাশাপাশি জর্ডান, মিসর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও কুয়েত সফর করবেন।

সর্বশেষ খবর