শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

উত্তরপ্র্রদেশে মায়াবতী অখিলেশের জোট হচ্ছে!

উত্তরপ্র্রদেশে মায়াবতী অখিলেশের জোট হচ্ছে!

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের প্রতিপক্ষ দুই আঞ্চলিক রাজনৈতিক দল সমাজবাদী পার্টি (এসপি) ও বহুজন সমাজ পার্টি (বিএসপি) আগামী লোকসভা নির্বাচনে জোট বাঁধতে যাচ্ছে। আজ শনিবার এসপির সভাপতি অখিলেশ যাদব ও বিএসপির প্রধান মায়াবতী জোট গঠনের ঘোষণা দিতে পারেন বলে ‘হিন্দুস্তান টাইমস’-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আজ লক্ষ্নৌর একটি পাঁচ তারকা হোটেলে যৌথ সংবাদ সম্মেলন  ডেকেছেন অখিলেশ ও মায়াবতী। এসপির সাধারণ সম্পাদক রাজেন্দ্র চৌধুরী ও বিএসপির সাধারণ সম্পাদক সতীশ চন্দ্র মিশ্র গতকাল এক বিবৃতিতে আজকের সংবাদ সম্মেলনের তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

গত বছরের মার্চ মাসে উত্তরপ্রদেশের রাজনীতির দুই যুযুধান প্রতিপক্ষের মধ্যে জোট বাঁধার কথাবার্তা শুরু হয়। ওই সময়  লোকসভার তিনটি ও বিধানসভার একটি আসনের উপনির্বাচনে তারা জোট বাঁধে। এতে দুর্দান্ত ফল মেলে। বিজেপি এই জোটের কাছে সব কটিতেই হারে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ৭১টি আসন পায়। এসপি-বিএসপির জোট তাই আগামী নির্বাচনে বিজেপির জন্য এক মহা মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

গত সপ্তাহে দিল্লিতে অখিলেশ যাদব ও মায়াবতীর বৈঠক হয়। কংগ্রেসকে বাইওে রেখে জোট গড়া নিয়ে আলোচনা হয় উত্তরপ্রদেশের দুই সাবেক মুখ্যমন্ত্রীর মধ্যে। মহাজোট নিয়ে একাধিকবার বিবৃতি দিয়েছে দুই দল।

দুই দলের সূত্রগুলো বলছে, আগামী লোকসভা নির্বাচনে ৭৮টি আসন ভাগাভাগি হবে। তবে তারা রাজ্যে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর আমেথি আসন এবং তার মা সোনিয়া গান্ধীর রায়বেরিলি আসনে কোনো প্রার্থী দেবে না।

সর্বশেষ খবর