শিরোনাম
মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
অ ন্য খ ব র

ইতিহাসের সর্বনিম্ন জম্ম হার চীনে

৭০ বছর আগে আধুনিক চীন প্রতিষ্ঠিত হওয়ার পর গত বছর দেশটিতে সন্তানের জম্ম হার ছিল এ যাবৎকালের সর্বনিম্ন। গতকাল দেশটির প্রকাশিত সরকারি পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। দম্পতিদের অধিক সন্তান জম্ম দানে উৎসাহিত করার কর্মসূচিও মুখ থুবড়ে পড়েছে। চীনের পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, ১৯৪৯ সালের পর গত বছর দেশটিতে জম্ম হার প্রতি হাজারে সর্বনিম্ন ১০ দশমিক ৯৪ ছিল। ২০১৭ সালেও এই হার প্রতি হাজারে ছিল ১২ দশমিক ৪৩; গত বছর দেশটিতে সন্তান জম্ম  নিয়েছে দেড় কোটির বেশি। কিন্তু তা আগের বছরের চেয়ে প্রায় ২০ লাখ কম। এ ছাড়া দেশটিতে ১৯৬০ সালের ভয়াবহ দুর্ভিক্ষের সময়ের চেয়েও বর্তমানে স্বাভাবিক জনসংখ্যা বৃদ্ধি ও মৃত্যুর হারও এযাবৎকালের সর্বনিম্নে পৌঁছেছে।

১৯৭৯ সালে এক সন্তান নীতি চালু করেছিল চীন। ২০১৬ সালে এক সন্তান নীতি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেয় দেশটি। সেই সময় সন্তানের কম জম্ম হার ও বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জানানো হয়, শহুরে দম্পতিরা এখন থেকে দুটি করে সন্তান নিতে পারবেন। চলতি মাসে দেশটির সরকারি একটি থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান সতর্ক করে দিয়ে জানায়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশের জনসংখ্যা ২০২৭ সালের আগেই উদ্বেগজনক মাত্রায় কমিয়ে আসতে পারে।

সন্তান জম্ম হার কমিয়ে আসার পেছনের কারণ সম্পর্কে কোনো তথ্য জানায়নি চীনা পরিসংখ্যান ব্যুরো। তবে গত তিন দশকের মধ্যে ২০১৮ সালে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি সর্বনিম্ন হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এএফপি

সর্বশেষ খবর