শুক্রবার, ২৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ভেনেজুয়েলায় ক্ষমতার লড়াই চ্যালেঞ্জের মুখে মাদুরো

ভেনেজুয়েলায় ক্ষমতার লড়াই চ্যালেঞ্জের মুখে মাদুরো

বিক্ষোভ ছড়িয়ে পড়ছে ভেনেজুয়েলা জুড়ে -এএফপি

ভেনেজুয়েলায় চলছে ক্ষমতার লড়াই। দেশটির বিরোধী নেতা ও সংসদের স্পিকার হুয়ান গুয়াইদো নিজেকে অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করে নির্বাচনের প্রতিশ্র“তি দিয়েছেন। আমেরিকাসহ একাধিক দেশ তার প্রতি সমর্থন জানালেও প্রেসিডেন্ট মাদুরো ক্ষমতা ছাড়তে নারাজ। আবার তুরস্ক, ইরান, কিউবা ও মেক্সিকোসহ অনেক দেশ মাদুরোর প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছেন। বিরোধী নেতা ও সংসদের স্পিকার হুয়ান গুয়াইদো নিজেকে দেশের অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন হুগো শাভেজের মৃত্যুর পর কট্টর বামপন্থী নেতা নিকোলাস মাদুরো দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা শাসন করছেন। ২০১৩ সাল থেকে সমাজতান্ত্রিক কাঠামোর আওতায় দেশ শাসন করছেন মাদুরো। সদ্যসমাপ্ত বিতর্কিত নির্বাচনে জয়লাভ করে ১০ই জানুয়ারি তিনি আবার ক্ষমতায় এসেছেন। সেই নির্বাচনে বিরোধীদের কার্যত নিষ্ক্রিয় করে রাখা হয়েছিল। তখন থেকেই প্রতিবাদ, বিক্ষোভ চলে আসছে। বুধবারও হাজার হাজার মানুষ রাজধানী কারাকাসে বিক্ষোভ করেন। পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষও হয়েছে।

এর আগে ব্যাপক বিক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট দাবি করেন ৩৫ বছরের জুয়ান গুইদো। জুয়ান গুইদো প্রেসিডেন্ট হিসেবে নিজের নাম ঘোষণার কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। অন্য দেশগুলোকেও একই পথ অনুসরণের পরামর্শ দিয়েছে ওয়াশিংটন। এক জনসভায় তিনি মাদুরোর বিরুদ্ধে ক্ষমতা দখলের অভিযোগ করে অন্তর্র্বর্তীকালীন সরকারের অধীনে নতুন নির্বাচনেরও ঘোষণা করেন। তেলসমৃদ্ধ দেশ হওয়া সত্ত্বেও ভেনেজুয়েলার চরম আর্থিক দুর্দশা ও অস্বাভাবিক মূল্যস্ফীতির প্রেক্ষাপটে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। উল্লেখ্য, ভেনেজুয়েলার সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট পদ খালি হলে ৩০ দিনের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে। সে সময়কালে কংগ্রেস বা সংসদের প্রধান অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে কাজ করবেন। বলা বাহুল্য, জুয়ান গুইদোর এ ঘোষণা প্রত্যাখ্যান করেন মাদুরো। প্রেসিডেন্টের প্রাসাদের বাইরে তার কয়েক হাজার সমর্থকের উদ্দেশে এক ভাষণে তিনি দাবি করেন, বিরোধীরা আমেরিকার মদতে অভ্যুত্থান করার চেষ্টা করছে। কিউবা ও মেক্সিকো তার প্রতি সমর্থন জানিয়েছে। এ সময় তিনি আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মার্কিন কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে দেশ থেকে বহিষ্কার করার ঘোষণা করেছেন। তবে সেই সিদ্ধান্ত উপেক্ষা করে মার্কিন কূটনীতিকরা রাজধানী কারাকাস ছাড়েননি। এমন অবস্থায় সে দেশ অভূতপূর্ব রাজনৈতিক সংকটের মুখে পড়েছে। তবে সামরিক বাহিনী এখনো পর্যন্ত মাদুরোর প্রতি আনুগত্য দেখিয়ে এসেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভেনেজুয়েলার সামরিক বাহিনীর উদ্দেশে মার্কিন নাগরিকসহ সে দেশের সব নাগরিকের কল্যাণের লক্ষ্যে কাজ করার আহ্বান জানিয়েছেন। বিবিসি

সর্বশেষ খবর