মঙ্গলবার, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

গৃহযুদ্ধের দিকে যাচ্ছে ভেনেজুয়েলা

গৃহযুদ্ধের দিকে যাচ্ছে ভেনেজুয়েলা

নিকোলাস মাদুরো, হুয়ান গুইদো

ভেনেজুয়েলার অন্তর্বন্তী প্রেসিডেন্ট হিসেবে হুয়ান গুইদোকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে স্পেন, ব্রিটেন, অস্ট্রিয়া, সুইডেন এবং ডেনমার্ক। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেওয়া সময়সীমা রবিবারের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আলটিমেটাম প্রত্যাখ্যান করায় সোমবার দেশগুলো গুইদোকে এ স্বীকৃতি দিল। ভেনেজুয়েলা সরকার নির্বাচন দিতে অস্বীকৃতি জানানোয় এখন গুইদোরই নির্বাচন আয়োজনের অধিকার আছে বলে দাবি করেছে ফ্রান্স।

গৃহযুদ্ধের হুঁশিয়ারি মাদুরোর : ইইউয়ের বেঁধে দেওয়া আলটিমেটাম প্রত্যাখ্যান করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেছেন, চাপের ভয়ে তিনি গর্তে পালাবেন না। পাশাপাশি তিনি একটি গৃহযুদ্ধের আশঙ্কাও উড়িয়ে দেননি। বলেছেন, তার ওপর যেভাবে পদত্যাগের জন্য চাপ আসছে তাতে একটি গৃহযুদ্ধের আশঙ্কা রয়েছে। তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করে দেন। বলেন, যদি তিনি ভেনিজুয়েলা সংকটে হস্তক্ষেপ করেন তাহলে তাকে রক্তের দাগ নিয়ে হোয়াইট হাউস ছাড়তে হবে। রাববার মাদুরো স্প্যানিস টেলিভিশন সেক্সটা এবং সালভাদোস-কে সাক্ষাৎকার দেন। এতে তাকে প্রশ্ন করা হয়, ভেনিজুয়েলা সংকটের ফলে কি একটি গৃহযুদ্ধ হতে পারে? জবাবে মাদুরো বলেন, এখন কেউই নিশ্চিত করে এ প্রশ্নের উত্তর দিতে পারেন না। উত্তরাঞ্চলের সাম্রাজ্যবাদ ও তাদের পশ্চিমা মিত্রদের পাগলামো ও আগ্রাসী মনোভাবের মাত্রার ওপর নির্ভর করছে সবকিছু। আমরা চাই না কেউই আমাদের অভ্যন্তরীণ বিষয়ে নাকগলাক। আমাদের দেশকে প্রতিরক্ষা দিতে আমরা প্রস্তুত। ওদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিবিএস-কে বলেছেন, এখনো ভেনেজুয়েলায় সামরিক শক্তি ব্যবহার তাদের ‘অপশনের’ মধ্যে রয়েছে। এক্ষেত্রে ট্রাম্পকে সতর্ক করেছেন মাদুরো। তিনি তাকে স্মরণ করিয়ে দিয়েছেন ভিয়েতনাম যুদ্ধের কথা। বলেছেন, যদি ট্রাম্প ভেনেজুয়েলায় হস্তক্ষেপ করেন তাহলে আবার একটি ‘ভিয়েতনাম যুদ্ধের’ মধ্যে পড়বেন তিনি। প্রেসিডেন্ট ট্রাম্পকে আরও সতর্ক করে দিয়ে মাদুরো বলেন, স্টপ। স্টপ। ডোনাল্ড ট্রাম্প। আপনি ভুল করছেন। এর ফলে আপনার হাত রক্তে রঞ্জিত হবে।

 আর সেই রক্তের দাগ নিয়ে আপনাকে প্রেসিডেন্টের দায়িত্ব থেকে বিদায় নিতে হবে। তাই আসুন একজন আরেকজনকে সম্মান করি। নাকি আপনি লাতিন আমেরিকায় আরেকটি ভিয়েতনাম সৃষ্টিকেই বেছে নেবেন?

ওদিকে ভেনেজুয়েলা সংকটে বিশ্ব পুরোপুরি দুই ভাগে ভাগ হয়ে আছে। হুয়ান গাইডোকে সমর্থন করছে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, লাতিন আমেরিকার কতগুলো দেশ ও বাইরের আরও কমপক্ষে ২০টি দেশ। আর মাদুরোকে সমর্থন দিচ্ছে রাশিয়া, চীন, তুরস্ক, ইরানসহ আরও কিছু দেশ। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলায় সামরিক অভিযান চালানোর সম্ভাব্যতার কথা বলেছে। তবে তাদেরকে হুঁশিয়ার করেছে রাশিয়া। তারা বলেছে, এমন অভিযান চালালে তাতে করুণ পরিণতি ডেকে আনবে। এমন অবস্থায় ক্ষমতা নিয়ে টানাটানি করছেন নিকোলাস মাদুরো ও হুয়ান গাইডো। রবিবার গাইডো বলেছেন, ভেনেজুয়েলায় অর্থনৈতিক সংকটে এক ভয়াবহ অবস্থার দৃষ্টি হয়েছে। এ অবস্থায় সেখানে মারাত্মকভাবে প্রয়োজন মানবিক সহায়তা। এ জন্য তিনি ইউরোপীয় ইউনিয়নের কাছে তদ্বির করবেন। তিনি টুইটারে আরও বলেছেন, আমরা সংকট মোকাবিলায় আমাদের শক্তি ব্যবহার করছি। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও স্বাধীনতা অর্জনের জন্য চেষ্টা করছি।

এর মধ্যে রবিবারই গাইডোর সঙ্গে ফোনে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্র–ডো। এ সময় তিনি তাকে সাহস ও নেতৃত্ব প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। একটি নতুন নির্বাচনের গুরুত্বের কথাও বলেছেন তিনি। একই দিন দেশের উত্তর-পূর্ব উপকূলে সেনাবাহিনীর এক কুচকাওয়াজে বক্তব্য রাখেন নিকোলাস মাদুরো। এ সময় তিনি বলেন, বিরোধীরা দেশকে বিদেশি সাম্রাজ্য বানাতে চায়। বিবিসি, এএফপি।

সর্বশেষ খবর