Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:২২

নিউজিল্যান্ডে দাবানল শঙ্কা

সরিয়ে নেওয়া হলো ৭০০ জনকে

নিউজিল্যান্ডে দাবানল শঙ্কা

দাবানলের আশঙ্কায় নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ড দ্বীপের ওয়েকফিল্ড শহরের প্রায় ৭০০ বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। গতকাল আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটা জানা যায়। খবরে বলা হয়, পাহাড়সমৃদ্ধ দ্বীপটির শহর ওয়েকফিল্ডের বনবেষ্টিত এলাকায় ভয়াবহ দাবানলের আশঙ্কায় তাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। আর যাদের অন্য কোথাও যাওয়ার জায়গা নেই তাদের জন্য এশটি স্টেডিয়ামে ওয়েলফেয়ার  সেন্টার খোলা হয়েছে। ইন্টারনেট

দেশটির কর্তৃপক্ষ বলছে, শহরের আরও প্রায় ৩ হাজার অধিবাসীকে নিরাপদে চলে যেতে বলা হয়েছে। এ ছাড়া শহরের বিভিন্ন এলাকায় কেউ ঝুঁকিতে রয়েছে কিনা তা নিশ্চিত হতে আক্রান্ত ২৫০টি বাড়িতে গিয়ে খোঁজ নিয়েছে পুলিশ ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা। গত ৫  ফেব্রুয়ারি শহরে দাবানল ছড়িয়ে পড়ে। শুক্রবার পর্যন্ত এটি প্রায় ৫ হাজার একর এলাকায় ছাড়িয়ে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ দাবি করছে, প্রথমে শহরের একটি খামারবাড়ির বিভিন্ন যন্ত্রপাতি থেকে এই আগুনের সূত্রপাত হয়।

এদিকে অসংখ্য ক্ষুদ্র দ্বীপের সমন্বয়ে গঠিত নিউজিল্যান্ডের অপেক্ষাকৃত শুষ্ক অঞ্চলগুলোতে ছোট ছোট ‘অগ্নিকান্ডে ’র (দাবানল) ঘটনা ঘটেছে। তাসমান সাগর পাড়ের সাউথ আইল্যান্ডের নেলসন শহরসহ আশপাশের অঞ্চলেরও একই অবস্থা। এসব অঞ্চলে প্রায় ৫০ হাজার লোকের বসবাস।

উদ্ধারকারী সংস্থা সিভিল ডিফেন্সের ম্যানেজার রিচার্ড কার্বি বলেন, শহরের বিভিন্ন এলাকায় যে অগ্নিকান্ডের ঘটনাগুলো ঘটেছে সেগুলো গত চার-পাঁচ দিন ধরে ঘটতে পারে। শুষ্ক মৌসুমে এ ধরনের ঘটনা স্থানীয় বাসিন্দা ও কৃষকদের সমস্যার কারণ হয়েছে।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে জনমনে আতঙ্ক বিরাজ করছে। এ অবস্থায় ওই অঞ্চলগুলোতে কোনো বৃষ্টিও  নেই।


আপনার মন্তব্য