রবিবার, ৩ মার্চ, ২০১৯ ০০:০০ টা
অ ন্য খ ব র

সমুদ্র হয়ে উঠবে সবুজ

সমুদ্র হয়ে উঠবে সবুজ

ব্রিটেনের সাউথাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, নীল সাগর অনেক বেশি সবুজাভ হয়ে উঠবে। চলতি শতকের শেষ দিকেই বদলটা স্পষ্ট হতে শুরু করবে। সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তাঁদের এই গবেষণাপত্রটি।

গবেষক দলটির অন্যতম সদস্য আনা হিকম্যান জানাচ্ছেন, সুমুদ্রের পানিতে থাকা শৈবালকণা ‘ফাইটোপ্লাংটন’ সবুজ। এরা ডাঙার সবুজ গাছেদের মতোই সূর্যের আলোকে ব্যবহার করে খাবার তৈরি করে। যেখানে এদের সংখ্যা কম, সেখানে সাগরের পানি নীল। যেখানে বেশি, সেখানে সবুজ। জলবায়ু পরিবর্তনের বর্তমান ধারায় বদল আনতে না-পারলে ২১০০ সাল নাগাদ এই গ্রহের তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি  সেলসিয়াস বেড়ে যাবে। উষ্ণতর পানি পেয়ে সংখ্যায় তথা পরিমাণে (বায়োমাস) বিপুল বাড়বে ফাইটোপ্লাংটনের। আর তাতেই ঢের বেশি সবুজ হয়ে উঠবে সাগরের নীল পানি। শুধু তা-ই নয়, এদের জন্ম-মৃত্যুর সঙ্গে সঙ্গে এক এক মৌসুমে এক এক রকম রং নেবে সমুদ্র। বিজ্ঞানীরা বলছেন, বিষয়টা শুধু দেখার নয়। সূর্যের আলো সাগর কতটা শুষে  নেবে, কতটা ফিরিয়ে দেবে বদলে যাবে তার ছবিও। 

অবশ্য শুধু তাপমাত্রা নয় সাগর পানির সবুজ ও অন্য রঙের জৈব বস্তুর কমা-বাড়াটা নির্ভর করে পানির  স্রোত বা অম্লতার মতো অন্য বেশ কিছু বিষয়ের উপরেও। কম্পিউটার মডেলের মাধ্যমে বদলের চিত্রটা জানার সময় এই বিষয়গুলোও মাথায় রাখা রয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ-মার্কিন বিজ্ঞানীদেও যৌথ দলটি। পৃথিবীকে প্রদক্ষিণ করে চলা কৃত্রিম উপগ্রহ  থেকে বা মহাকাশ কেন্দ্র থেকে ক্যামেরা ও অন্য যান্ত্রিক চোখে গত দু’দশকে যে তথ্য জোগাড় হয়েছে, তার ভিত্তিতেই রং বদলের বিষয়টি উঠে এসেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর