বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ঘূর্ণিঝড়ে হাজার মানুষের প্রাণহানির আশঙ্কা

আফ্রিকায় আঘাত হানা ঘূর্ণিঝড় ‘ইদাই’-এর তাণ্ডবে মোজাম্বিকে মৃত মানুষের সংখ্যা হাজার হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ফিলিপে নিউসি। ঝড়টি মোজাম্বিক ছাড়াও জিম্বাবুয়ে ও মালাউয়িতে বড় ধরনের আঘাত হেনেছে। গত বৃহস্পতিবার দেশটির বন্দরনগর বেইরায় ঘণ্টায় ১৭৭ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ের পর ভূমিধসের ঘটনাও ঘটে। ঘূর্ণিঝড়ের পর পুরো এলাকা বন্যায় প্লাবিত হয়। বন্যা থেকে বাঁচতে অনেককে বাড়ির ছাদ ও গাছে আশ্রয় নিতে দেখা যায়। তবে সাহায্য নিয়ে ত্রাণ দল গত রবিবার অকুলস্থলে পৌঁছায়।

জাতিসংঘের একজন ত্রাণকর্মী বিবিসিকে জানান, ঘূর্ণিঝড়ে বেইরার প্রায় প্রতিটি বাড়ি ও ৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

খাদ্য কর্মসূচির গেরাল্ড বাউর্কে নামের ওই কর্মী জানান, ঘূর্ণিঝড়ের হাত থেকে কোনো ভবনই রক্ষা পায়নি। সেখানে এখন বিদ্যুৎ-সংযোগ নেই। টেলিযোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। ঘূর্ণিঝড়ে উপড়ে পড়া বিদ্যুৎ-সংযোগের তার দিয়ে রাস্তাঘাট ভরে গেছে। বাড়িঘরগুলোর ছাদ ও দেয়াল ধসে গেছে। প্রচুর লোক তাদের ঘরবাড়ি হারিয়েছে। এদিকে সরকারিভাবে মোজাম্বিকে মৃত মানুষের সংখ্যা ৮৪ উল্লেখ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতে আফ্রিকার দক্ষিণাঞ্চলে মোট ১৮০ জনের মৃত্যু হয়েছে।

মোজাম্বিকের সোফালা প্রদেশের গভর্নর অ্যালবার্তো মোন্দলেন রবিবার জানান, দুর্যোগে প্রায় সবকিছুই ক্ষতিগ্রস্ত হয়েছে। লোকজনের এই মুহূর্তে সাহায্যের খুব প্রয়োজন।

 

সর্বশেষ খবর