শিরোনাম
১৩ জানুয়ারি, ২০১৬ ১৩:৫৪

হজ প্যাকেজ ঘোষণা

অনলাইন ডেস্ক

হজ প্যাকেজ ঘোষণা

চলতি বছর সৌদি আরবে পবিত্র হজ পালনে ইচ্ছুকদের জন্য হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি কুরবানি বাদে খরচ হবে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা। আর হজ করতে পারবেন ১ লাখ ১৩ হাজার ৮৬৮ বাংলাদেশি।

রাজধানীর নয়াপল্টনের একটি হোটেলে বুধবার সকালে সংবাদ সম্মেলনে বেসরকারি এ হজ প্যাকেজ ঘোষণা করেন হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার।

সংবাদ সম্মেলনে বলা হয়, চাঁদ দেখা সাপেক্ষে ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ১৩ হাজার ৮৬৮ জন পবিত্র হজব্রত পালন করতে সৌদিতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবে ১ লাখ ৮ হাজার ৮৬৮ জন। ১১ জানুয়ারি মন্ত্রিসভায় ২০১৬ সালে অনুষ্ঠিতব্য হজ প্যাকেজের অনুমোদন দেওয়া হয়। এতে প্যাকেজ ১-এর মাধ্যমে হজ পালনে ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা ও প্যাকেজ ২-এ ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা নির্ধারণ করা হয়।

ইব্রাহিম বাহার জানান, ১৭ জানুয়ারি থেকে ৩০ মের মধ্যে সরকার নির্ধারিত ফি জমা দিয়ে (৩০ হাজার টাকা) রেজিস্ট্রেশন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে এজেন্সিগুলো হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে। তবে হজপ্যাকেজ ঘোষিত টাকা সম্পূর্ণ পরিশোধ করা সাপেক্ষে পিলগ্রিম (হজ) আইডি প্রদান করা হবে।

তিনি আরও জানান, সকল হজযাত্রীকে হজের সমুদয় অর্থ (কিস্তি প্রযোজ্য) ৩০ জুনের মধ্যে পরিশোধ করতে হবে। সরকারের নীতিমালা অনুযায়ী নির্ধারিত সময়ের পর কোনো অবস্থাতেই হজের অন্যান্য খরচের টাকা জমা নেওয়া হবে না।

সংবাদ সম্মেলনে হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ, সিনিয়র সহ-সভাপতি মো. হেলাল, সহ-সভাপতি ফরিদ আহম্মেদ মজুমদার, যুগ্ম- মহাসচিব মোজাম্মেল হোসেনসহ হাবের নির্বাহী কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/১৩ জানুয়ারি, ২০১৬/মাহবুব

 

সর্বশেষ খবর