২৪ জানুয়ারি, ২০১৬ ১৮:৩৪

নাটোরে ৩ দিনব্যাপী মহিলা বিশ্ব ইজতেমা

নাটোর প্রতিনিধি:

নাটোরে ৩ দিনব্যাপী মহিলা বিশ্ব ইজতেমা

নাটোরের বড়াইগ্রাম উপজেলার মৌখাড়া ইসলামিয়া মহিলা ডিগ্রী কলেজ মাঠে ৩ দিনব্যাপী মহিলা বিশ্ব ইজতেমার ১০ম আসর রবিবার সকাল থেকে শুরু হয়েছে। প্রথম দিনেই ব্যতিক্রমী এ ইজতেমায় হাজার হাজার ধর্মপ্রাণ নারী উপস্থিত হয়েছেন। ইজতেমায় আগতদের বিশেষ নিরাপত্তার জন্য প্রয়োজনীয় গোয়েন্দা ও নারী পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রথম দিনে সকাল সাড়ে ৯টায় আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু হয়। প্রথম দিনের মূল আকর্ষণ ছিলো কুষ্টিয়া থেকে আগত মাত্র আট বছর বয়সী কিশোরী বক্তা জান্নাতুল ফেরদৌসীর বক্তব্য। এদিন মূল আলোচক হিসাবে পাবনার মাওলানা দেলোয়ার হোসেন ফারুকী ও পাবনা ধর্মগ্রামের রহিমা বেগম বয়ান দেন। তারা রাষ্ট্রীয়, পারিবারিক ও ব্যক্তি জীবনে নারীদের পবিত্র কোরআনের আলোকে জীবন গঠণের আহ্বান জানিয়ে বয়ান করেন।

সঞ্চালনার দায়িত্ব পালন করেন অধ্যাপক সোহরাব হোসেন। ইজতেমায় বক্তারা বলেন, আরও সমৃদ্ধ দেশ গড়া আর সুশাসন কায়েমের জন্য সৎ ও চরিত্রবান মানুষ প্রয়োজন। সচ্চরিত্রবান মানুষ হওয়ার জন্য কোরআন-হাদীসের চর্চা ও অনুসরণ করতে হবে। দেশ, জাতি ও মানুষের প্রয়োজনেই ধর্মীয় জ্ঞানার্জনের পাশাপাশি দৈনন্দিন জীবনে তার সঠিক প্রয়োগ করতে হবে।
মঙ্গলবার বিকেলে আখেরী মুনাজাত অনুষ্ঠিত হবে। সমাপনী দিনে নাটোর সহ দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় অর্ধ লক্ষাধিক নারীর সমাগম ঘটবে বলে আশা করা হচ্ছে।
ইজতেমার মূল আয়োজক আলহাজ্ব শের আলী শেখ জানান, গ্রামীণ নারীদের ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য আয়োজিত ইজতেমায় দূরাগতদের জন্য যথাযথ নিরাপত্তার সাথে বিনা খরচে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি চিকিৎসা সেবার জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে।   
বড়াইগ্রাম থানার ওসি ইব্রাহিম হোসেন বলেন, সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে ব্যতিক্রমী এ ইজতেমায় আইন-শৃঙ্খলা রক্ষায় সব রকমের সহযোগিতা করা হচ্ছে। নারীদের সার্বিক নিরাপত্তা দেওয়ার জন্য পর্যাপ্ত সংখ্যক নারী ও পুরুষ পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিডি-প্রতিদিন/২৪ জানুয়ারি ২০১৬/ এস আহমেদ

সর্বশেষ খবর