২২ মার্চ, ২০১৬ ১২:৪৮

আল্লাহ ও রসুলের প্রতি নিরঙ্কুশ ভালোবাসা

মাওলানা মুহম্মাদ জিয়াউদ্দিন

আল্লাহ ও রসুলের প্রতি নিরঙ্কুশ ভালোবাসা

মুমিন হতে হলে আল্লাহ ও রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি নিরঙ্কুশ ভালোবাসায় আবদ্ধ হতে হবে। আল্লাহর প্রতি ভালোবাসায় তার জাগতিক জীবনের সব কিছু নির্ধারিত হবে। আল্লাহর প্রতি নিরঙ্কুশ ভালোবাসার কারণে সে রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসবে। রসুলের নির্দেশিত পথে যেহেতু আল্লাহকে চেনা যায়, আল্লাহর দেওয়া দীনে আবদ্ধ থাকা যায় সেহেতু তার প্রতি তার নিখাদ আনুগত্য থাকতে হবে।
ইমানদার হওয়ার জন্য আল্লাহ ও রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি নিরঙ্কুশ ভালোবাসার প্রকাশ অপরিহার্য শর্ত। এ ভালোবাসার জন্য দুনিয়ার অন্য সব কিছুর প্রতি তার পক্ষপাতিত্বের অবসান ঘটাতে হবে। আল্লাহ, তাঁর রসুল ও মুমিনদের ভালোবাসার মাধ্যমে ইমানের স্বাদ লাভ করা যায়।
রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘তিনটি বৈশিষ্ট্য যার মধ্যে আছে সে ইমানের স্বাদ লাভ করবে। ক. আল্লাহ ও তাঁর রসুল তার কাছে সর্বাধিক প্রিয় পাত্র হবে। খ. কোনো মানুষকে ভালোবাসলে একমাত্র আল্লাহর উদ্দেশ্যেই ভালোবাসবে। গ. কুফরি থেকে আল্লাহ তাকে মুক্তি দেওয়ার পর তাতে পুনরায় ফিরে যাওয়াকে ঘৃণা করবে, যেমন আগুনে নিক্ষিপ্ত হওয়াকে সে ঘৃণা করে।’ (বুখারি ও মুসলিম)। অন্তরে যদি ভালোবাসার বীজ বপন করা হয় এবং ইখলাস ও নবী (সা.)-এর অনুসরণ দ্বারা তাকে সিক্ত করা হয়, তবে তাতে রংবেরঙের ফলের সমাহার দেখা যাবে, আল্লাহর হুকুমে তার স্বাদও অত্যন্ত সুমিষ্ট হবে।
ভালোবাসা চার প্রকারের— ১. আল্লাহকে ভালোবাসা। এটাই হচ্ছে ইমানের মূল। ২. আল্লাহর কারণে কাউকে ভালোবাসা এবং তাঁর কারণেই কাউকে ঘৃণা করা। এটা হচ্ছে ওয়াজিব ভালোবাসা। ৩. আল্লাহর সঙ্গে অন্যকে ভালোবাসা। অর্থাৎ ওয়াজিব ভালোবাসায় আল্লাহর সঙ্গে অন্যকে অংশী করা। যেমন মুশরিকদের তাদের মাবুদদের ভালোবাসা। এটা হচ্ছে আসল শিরক। ৪. স্বভাবগত ভালোবাসা। যেমন পিতামাতা, সন্তান, খাদ্যদ্রব্য ইত্যাদি ভালোবাসা। এটা জায়েজ। আল্লাহর ভালোবাসা পেতে চাইলে দুনিয়াবিমুখ হতে হবে। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘তুমি দুনিয়াবিমুখ হও, আল্লাহ তোমাকে ভালোবাসবেন।’ (ইবনে মাজাহ)।

লেখক : ইসলামী গবেষক

বিডি-প্রতিদিন/ ২২ মার্চ ১৬/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর