১১ এপ্রিল, ২০১৬ ১৬:৩৭

হজযাত্রী কমলো ১২ হাজার

অনলাইন ডেস্ক

হজযাত্রী কমলো ১২ হাজার

ফাইল ছবি

সৌদি আরবের বেঁধে দেওয়া কোটা অনুযায়ী বাংলাদেশের হজযাত্রীদের সংখ্যা ১২ হাজার ১১০ জন কমিয়ে সংশোধিত হজ নীতি ও প্যাকেজ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মধ্যে সরকারিভাবে হজযাত্রীর সংখ্যা ৫ হাজার বাড়ালেও বেসরকারি পর্যায়ে ১৭ হাজার ১১০ জন কমিয়ে ফেলা হয়েছে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ২০১৬ সালের জাতীয় হজ ও ওমরাহ নীতি এবং হজ প্যাকেজের সংশোধন প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, গত ১১ জানুয়ারি মন্ত্রিসভা জাতীয় হজ নীতি ও হজ প্যাকেজ অনুমোদন দেয়। সেদিন সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৮ হাজার ৮৬৮ জন বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন বলে অনুমোদন দেয় মন্ত্রিসভা।

“নীতিমালা সংশোধন করে হজযাত্রীর সংখ্যা পুনর্নির্ধারণ করা হয়েছে। এখন সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন হজে যাবেন। হজযাত্রী কমেছে ১২ হাজার ১১০ জন।”

সচিব বলেন, “আমাদের কিছু করার নেই। সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী হজ নীতিতে এই সংশোধন আনা হয়েছে। তাছাড়া সব দেশের জন্যই সৌদি আরব এই পলিসি নিয়েছে।”

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর হজ হতে পারে।

বিডি-প্রতিদিন/১১ এপ্রিল, ২০১৬/মাহবুব

সর্বশেষ খবর