শিরোনাম
২২ মে, ২০১৬ ০৯:২৪

আজ পবিত্র শবেবরাত

নিজস্ব প্রতিবেদক

আজ পবিত্র শবেবরাত

আজ রবিবার দিবাগত রাত পুণ্যরজনী, পবিত্র শবেবরাত। ফারসিতে শব অর্থ রাত। বরাত অর্থ সৌভাগ্য। আরবিতে একে বলে ‘লাইলাতুল বরাত’। হিজরি সনের ১৪ শাবান দিবাগত রাতটিই সেই সৌভাগ্য রজনী। মহান আল্লাহতায়ালা এ রাতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন।

পবিত্র শবেবরাত উপলক্ষে কাল সোমবার সরকারি ছুটি থাকবে। এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। রাজধানীসহ দেশের সব মসজিদে আজ রাতভর ইবাদত-বন্দেগি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে রাতব্যাপী ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করেছে। ধর্মপ্রাণ মুসল্লিরা আজ নফল নামাজ, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকির-আজকারের মাধ্যমে বিনিদ্র রজনী কাটাবেন। পিতা-মাতা ও আত্মীয়স্বজনের কবর জিয়ারত এবং দরিদ্র-মিসকিনদের মধ্যে দান-খয়রাত করবেন। বিগত জীবনের সব ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহর দরবারে রোনাজারি করবেন। পরিশুদ্ধ জীবনযাপন ও নিজেদের কল্যাণের জন্য আল্লাহর কাছে সাহায্য চাইবেন। অনেকে নফল রোজা রাখবেন। সামাজিক প্রথা অনুযায়ী আজ বাড়ি বাড়ি পাঠানো হবে রুটি ও হালুয়াসহ নানা মিষ্টান্ন। দরিদ্র মানুষও তার ভাগ পাবেন।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। নেতৃবৃন্দ পৃথক বাণীতে হিংসা-বিদ্বেষ ভুলে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর অব্যাহত সুখ, শান্তি, উন্নতি, সমৃদ্ধি কামনা করেন। একই সঙ্গে মানব জাতির কল্যাণে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

বিডি-প্রতিদিন/২২ মে, ২০১৬/মাহবুব

সর্বশেষ খবর