Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ জুন, ২০১৬ ২৩:০৩
মধ্যপ্রাচ্যে রোজা শুরু সোমবার
অনলাইন ডেস্ক
মধ্যপ্রাচ্যে রোজা শুরু সোমবার

চাঁদ দেখা সাপেক্ষে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আগামীকাল সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। সে হিসেবে আজ (৫ জুন) রাতে তারাবি নামাজ ও সেহরি খাওয়ার মাধ্যমে রমজানের আনুষ্ঠানিকতা শুরু করবে মধ্যপ্রাচ্যের কাতার, বাহরাইন, সৌদি আরব, আরব আমিরাত ও কুয়েতের ধর্মপ্রাণ মুসল্লিরা। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ তথ্য জানিয়েছে।

এদিকে সৌদির সাথে মিল রেখে চাঁদপুরের কয়েকটি উপজেলার ৪০টির মতো গ্রামে আগামীকাল সোমবার ৬ জুন থেকে রোজা শুরু হচ্ছে। এদিকে মধ্যপ্রাচ্যে রমজান শুরুর পরদিনই সাধারণত বাংলাদেশের অধিকাংশ স্থানের মুসল্লিরা রোজা রাখেন। তবে এক্ষেত্রে চাঁদ দেখা না গেলে রোজা একদিন পিছিয়ে যেতে পারে।

হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের সাদ্রা সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন। আগাম রোজার বিষয়ে সাদ্রা দরবার শরীফের বর্তমান পীর মাওলানা আবু জোফার আব্দুল হাই বলেন, ১৯৩২ সালে সাদ্রা দরবার শরীফের তৎকালীন পীর মাওলানা ইসহাক আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে আগাম রোজা পালনসহ দুই ঈদ উদযাপনের নিয়ম চালু করেন।

আগাম রোজা শুরু হওয়া গ্রামগুলোর মধ্যে রয়েছে  হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, বলাখাল, মনিহার, জাক্নি, প্রতাপ পুর, বাসারা এবং ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভূলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলী, মুন্সিরহাঁট, মূলপাড়া, বদরপর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর; মতলবের দশানী, মোহনপুর, পাঁচানী এবং শাহরাস্তি ও কচুয়া উপজেলার কয়েকটি গ্রামের অংশবিশেষ।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow