Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ৩০ জুন, ২০১৬ ১৭:৫৪
আপডেট :
পবিত্র জমাদুল বিদা কাল
নিজস্ব প্রতিবেদক
পবিত্র জমাদুল বিদা কাল

আল বিদা মাহে রমজান আল বিদা। আগামীকাল শুক্রবার ২৫ রমজান পবিত্র জমাদুল বিদা। মাহে রমজানের শেষ জুমা। রমজান মাস ত্রিশদিন পূর্ণ করেও যদি ঈদ হয় তাহলেও এ মাসে আর কোন জুমাবার পাওয়া যাবে না। ধর্মপ্রাণ মুমিন মুসুল্লি ও কবরবাসীদের চোখে ডেকেছে অশ্রুর বান। হায় চলে গেল রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস। আল বিদা মাহে রমজান আল বিদা।

মাহে রমজানের শেষ জুমা অতীব গুরুত্বময় ও মর্যাদাপূর্ণ এক দিন। এ দিন গুনাহ মাফ ও নাজাতের জন্য কান্নাকাটির দিন। এ জন্য  ধর্মপ্রাণ মুসল্লিরা সমবেত হন মসজিদে। আল্লাহর কাছে দু’হাত তুলে রোনাজারি করে নিজেদের কবর আজাব ও জাহান্নামের আগুন থেকে মুক্তি পাওয়ার জন্য কাঁদেন আল্লাহর দরবারে।  

পবিত্র জমাতুল বিদার দিনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে দুনিয়া ও আখিরাতের কল্যাণে এবং দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া জমাতুল বিদার দিনে বিশ্বব্যাপী পালিত হয় আল কুদস দিবস। মুসলামানদের প্রথম কেবলা জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ বা বায়তুল মুকাদ্দাস ইহুদিবাসীদের কবল থেকে মুক্ত করাসহ বিশ্বের নির্যাতিত নিরীহ মুসলমানদের রক্ষাও জন্য এদিন আল্লাহর সাহায্য কামনা করা হয়। ফিলিস্তিনসহ মসুজদুল আকসা দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে রয়েছে।

জমাতুল বিদা উপলক্ষে মসজিদে মসজিদে বিশেষ খুতবা দেওয়া হবে। বিভিন্ন মসজিদ, খানকা ও দরবারে নেওয়া হয়েছে বিশেষ দোয়া মিলাদ, ইফতার ও সাহরী বিতরণ কর্মসূচি।


বিডি-প্রতিদিন/ ৩০ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow