Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪২
মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা
অনলাইন ডেস্ক
মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা
ফাইল ছবি

যথাযথ ধর্মীয় ভাবগাম্বীর্যের মধ্য দিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশেও বিপুল উৎসাহ, উদ্দীপনায় আজ উদযাপিত হচ্ছে ঈদুল আজহা।
 
সোমবার মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ফজরের নামাজের পর সূর্যোদয়ের কিছুক্ষণ পরই মুসলমানরা ঈদের জামায়াতে শরীক হতে মসজিদ ও ঈদগাহে মিলিত হয়।
 
সৌদি আরবের রাজধানী রিয়াদে জাতীয় মসজিদ ধিরায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৬টায়। ঈদের নামাজ আদায়ের পর খুতবায় এবং মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।
 
এছাড়া সৌদি আরবের মক্কার হারাম শরীফ, মদীনার মসজিদে নববীসহ বেশ কয়েকটি স্থানে বড় বড় জামায়ত অনুষ্ঠিত হয়।
 
এসব জামায়াত শেষে সম্মিলিতভাবে কোরবানীতে শরীক হয় মুসলমানরা।
 
এছাড়াও মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ দেশ সিরিয়া, লিবিয়া, লেবাননসহ মিশর, জর্দান, আরব আমিরাত, কুয়েত, ইরাক ও ইরানে সোমবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।
 
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে বলা হয়, এসব মুসলিম অধ্যুশিত দেশগুলোতে এ বছর কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে মুসলমানরা তাদের দ্বিতীয় ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন করছেন।

মধ্যপ্রাচ্যের বাইরে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনেও ঈদ উদযাপিত হচ্ছে আজ। ঈদ হচ্ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডেও। বিশ্বজুড়েই আরবি জিলহজ মাসের ১০ তারিখ, ঈদুল আযহা উদযাপন করা হয়ে থাকে। চাঁদের হিসাবে যেসব দেশে আজ ঈদ উদযাপিত হচ্ছে না, সেসব দেশে ঈদ  আগামীকাল।
বিডি প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow