Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৬ এপ্রিল, ২০১৭ ১৪:৩৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ এপ্রিল, ২০১৭ ১২:৫২
হজ নিবন্ধন শেষ হচ্ছে সোমবার
অনলাইন ডেস্ক
হজ নিবন্ধন শেষ হচ্ছে সোমবার
ফাইল ছবি

এ বছর হজে গমনেচ্ছু প্রাক নিবন্ধনকারীদের নিবন্ধনের সময়সীমা শেষ হচ্ছে সোমবার। এবার নিবন্ধনযোগ্য ২ লাখ ১৭ হাজার ২৮৮ সিরিয়ালের হজ যাত্রীদের সংশ্লিষ্ট এজেন্সির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন কার্যক্রম বাধ্যতামূলকভাবে শেষ করার কথা বলা হয়েছে।

এদিকে নির্দিষ্ট সিরিয়াল থেকে নিবন্ধন করা না হলে পরবর্তী সিরিয়াল থেকে তা পূরণ করা হবে বলে জানানো হয়েছে ধর্ম মন্ত্রণালয় থেকে। ধর্ম সচিব মো. আবদুল জলিল বলেন, নির্দিষ্ট সিরিয়াল পর্যন্ত নিবন্ধনে কোনো শূন্যতা থাকলে পরবর্তী সিরিয়ালের হজ গমনেচ্ছুরা সেগুলোতে নিবন্ধনের সুযোগ পাবেন।

তিনি আরো বলেন, মন্ত্রী-সচিব তাদের খেয়াল-খুশি মতো নিবন্ধনের শেষ সময়সীমা নির্ধারণ করছেন। এ সিদ্ধান্তের ফলে চলতি বছর হজ যাত্রী পাঠানো নিয়ে বড় ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে।

সময় বৃদ্ধির ব্যাপারে তিনি জানান, অনলাইন হজ ব্যবস্থাপনায় সৌদি সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ২০ এপ্রিলের মধ্যে সব এজেন্সি ও হজ যাত্রীদের তথ্য-উপাত্ত সেদেশে পাঠাতে হবে। তাই সময় বৃদ্ধি করা সম্ভব নয়।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে ১০ হাজার এবং বেসরকারিভাবে এক লাখ ১৭ হাজার ১৯৮ জনসহ মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ যাত্রীর কোটা রয়েছে। চলতি বছর এক লাখ ৪০ হাজার ৯৯৫ সিরিয়াল থেকে প্রাক নিবন্ধন শুরু হয়। ধর্ম মন্ত্রণালয় ২ লাখ ১৭ হাজার ২৮৮ জনের সিরিয়াল নিবন্ধনযোগ্য বলে ঘোষণা দেয়।


বিডি প্রতিদিন/১৬ এপ্রিল ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow