২৭ মে, ২০১৭ ১২:৪৭

এই রমজানে সঙ্গে রাখতে পারেন এগুলো

অনলাইন ডেস্ক

এই রমজানে সঙ্গে রাখতে পারেন এগুলো

এসে গেল রমজান মাস। রহমত, বরকত ও মাগফিরাতের মাস। ইসলামের পাঁচ স্তম্ভের একটি হলো এই রোজা। এ পবিত্র মাসে রোজা পালন করেন মুসলমানেরা। সৃষ্টিকর্তার বিশেষ রহমত বর্ষিত হয় এ মাসে। তাই ইবাদত বন্দেগীর মাধ্যমে প্রত্যেকটি মুসলমান এই মাসে অশেষ সওয়াব হাসিল করে চায়। আর এ সময়ই কিছু জিনিস আপনার জন্য দরকারি হয়ে উঠতে পারে। এই যেমন, কোন জায়গায় গেলেন কিন্তু নামাজের জায়গা নেই। তখন কী করবেন? এই সমস্যা দূর করার জন্য নামাজিরা সাথে রাখাতে পারেন পকেট জায়নামাজ আর সবসময় জিকিরের জন্য সাথে রাখতে পারেন ডিজিটাল তসবীহ। চলুন রমজানে কয়েকটি দরকারি বস্তু সম্পর্কে জেনে নিই-

পকেট জায়নামাজ:
একজন মুসলিমের জন্য নামাজ ফরজ। আপনি যেখানেই, যেভাবেই থাকুক না কেন নামাজ পড়তে হবেই। নামাজের ওয়াক্তে যদি আপনি মসজিদের বা বাসার কাছাকাছি না থাকেন তাহলেও আপনাকে নামাজ পড়তে হবে। এজন্য সুবিধাজনক জায়গা খুঁজে নিতে হবে। একজন ধর্মপ্রাণ মুসলমান সবসময় চেষ্টা করে সঠিক ওয়াক্তে নামাজ আদায় করতে। তাই বর্তমান কর্মব্যস্ত জীবনে সঙ্গে রাখতে পারেন পকেট জায়নামাজ। বাড়িতে,হোটেলে, অফিস,পার্ক,যানবাহন,শপিংমল- সবখানে আপনি এই জায়নামাজ ব্যবহার করতে পারবেন। ২০০ থেকে ৪০০ টাকার মধ্যে বিভিন্ন অনলাইন শপিং প্লাটফরম থেকে কিনতে পারবেন এ জায়নামাজ। এছাড়া বাড়তি সুবিধা হিসেবে এই জায়নামাজের সঙ্গে লাগানো থাকে কম্পাস যা আপনাকে দিক নির্ণয়ের ঝামেলা থেকে মুক্তি দেবে।

ডিজিটাল কোরআন শরীফ:
কোরআন শরীফ শুদ্ধ ভাবে তেলাওয়াত, শুনতে কিংবা শিখতে আগ্রহীদের জন্য রয়েছে ডিজিটাল আল কোরআন শরীফ। এর সাথে রয়েছে একটি স্পিকার পেন। এই কলমটি কোরআন শরীফের যে কোন অক্ষরে, আয়াতে, পৃষ্ঠা ও সুরার উপর স্পর্শ করা মাত্রই আরবীতে তেলাওয়াত করবে এবং নির্দিষ্ট স্থানে স্পর্শ করলে বিশ্ব বরেণ্য ৭ জন ক্বারির কন্ঠে আল কোরআন তেলাওয়াত করবে এবং ইংরেজী, বাংলা, উর্দু, ফার্সিসহ মোট সাতটি ভাষায় তর্জমা করবে। সাথে রয়েছে আরো আকর্ষণীয় সব ফাংশন। ৪০০০ থেকে ৫০০০ টাকার মধ্যে বিভিন্ন অনলাইন শপিং প্লাটফরম থেকে কিনতে পারবেন এ কোরআন শরীফ। এছাড়া বিভিন্ন লাইব্রেরি, চেইনশপ ও স্টেশনারি দোকানেও পাওয়া যাবে এ কোরআন শরীফ।

ডিজিটাল তসবীহ:
রমজান মাসে যারা সবসময় জিকিরে মগ্ন থাকতে চান তারা নিয়ে নিতে পারেন ডিজিটাল তসবীহ। এই ডিজিটাল তসবীহ দিয়ে খুব সহজে হিসাব রাখা যায় নির্ভুলভাবে। আপনি কতবার জিকির করলেন, কতবার আল্লাহর নাম জপলেন কিংবা কতবার কালেমা পড়েছেন এই ডিজিটাল তসবীহ তার হিসাব রাখবে। দাম ৫০ থেকে ৫০০ টাকার মধ্যে। ইদানিং বাসে-ট্রেনে ফেরি করেও বিক্রি করতে দেখা যায়। এছাড়া অনলাইন শপিং প্লাটফরম থেকেও কিনতে পারবেন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

সর্বশেষ খবর