২৫ জুন, ২০১৭ ১৪:১৩

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

সৌদিতে ঈদ আজ

অনলাইন ডেস্ক

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ ...। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আজ রবিবার দেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে কাল সোমবার ঈদের আনন্দে ভাসবে সারা দেশ। আর আজ চাঁদ দেখা না গেলে কাল যথারীতি ৩০ রমজান পূরণ করে পরশু মঙ্গলবার উদ্যাপন করা হবে পবিত্র ঈদুল ফিতর। সবাইকে ঈদের আগাম শুভেচ্ছা— ঈদ মোবারক। এদিকে সৌদি আরবের আকাশে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সেখানে আজ ঈদ উদ্যাপিত হচ্ছে। সৌদি আরবের পাশাপাশি আজ ঈদ উদ্যাপিত হচ্ছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে। জাতীয় চাঁদ দেখা কমিটি আজ বাদ মাগরিব চাঁদ দেখার খবর পর্যালোচনা করতে বৈঠকে বসবে। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে আয়োজিত এ বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে ঈদের দিন তারিখ ঘোষণা করা হবে। এদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ রাজনৈতিক নেতারা। স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগির করে নিতে সবাই ছুটছেন গ্রামের বাড়িতে। ট্রেন বা লঞ্চে উপচে পড়া ভিড়। ট্রেনর ছাদেও তিল ধারনের ঠাঁই নেই। মহাসড়কে দীর্ঘ যানজটের ভোগান্তি সত্ত্বেও  নাড়ির টানে ঘরমুখো মানুষকে আটকাতে পারেনি এই নগর। ঈদ উপলক্ষে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক দ্বীপগুলো ‘ঈদ মোবারক’ ও কলেমা খচিত পতাকায় সজ্জিত করা হচ্ছে। সরকারি ভবন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ বিভিন্ন মসজিদ ও স্থাপনায় আলোকসজ্জা করা হয়েছে। আজ থেকে ঈদ উপলক্ষে শুরু হয়েছে তিন দিনের ছুটি। রাজধানীতে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। বরাবরের মতো এবারও দেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জ জেলার শোলাকিয়া ঈদগাহ ময়দানে সকাল ১০টায়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঈদের দিন শিশুদের বিনোদনের জন্য নগরীর সব শিশু পার্ক চিড়িয়াখানা ও বিনোদন কেন্দ্রগুলো খোলা থাকবে। এদিন বিকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে বিশিষ্ট নাগরিকদের জন্য সংবর্ধনার আয়োজন করবেন। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে বিদেশি কূটনীতিক, রাজনীতিবিদ, বিশিষ্ট নাগরিকসহ সর্বস্তরের জনগণের ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিদেশি কূটনীতিক, রাজনীতিবিদ, বিশিষ্ট নাগরিকসহ সর্বস্তরের জনগণের ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন।

সৌদি আরবে আজ ঈদ : পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত হচ্ছে। সংযুক্ত আরব আমিরাতও গতকাল ঘোষণা করেছে যে তারা আজ ঈদ উদ্যাপন করবে। আরব নিউজ গতকাল রাতে এ কথা নিশ্চিত করেছে।

ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ায়ও গতকাল নতুন চাঁদ দেখা গেছে। ফলে এ দেশ দুটিতেও আজ পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন করা হচ্ছে। জ্যোতির্বিদ্যা ও মহাকাশ বিজ্ঞানবিষয়ক আরব ইউনিয়নের সদস্য জ্যোতির্বিদ খালেদ আল-জাক এক টুইটার পোস্টে আজ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন হবে বলে নিশ্চিত করেছেন।

বিডি-প্রতিদিন/২৫ জুন, ২০১৭/মাহবুব

সর্বশেষ খবর