২২ আগস্ট, ২০১৭ ১৩:১২

শেষ মুহূর্তে ফ্লাইট সংকটে চার হাজার হজযাত্রী

অনলাইন ডেস্ক

শেষ মুহূর্তে ফ্লাইট সংকটে চার হাজার হজযাত্রী

ফাইল ছবি

হজ শুরু হওয়ার আর মাত্র ৮দিন বাকি। কিন্তু এখনো ফ্লাইট সংকট কাটছে না হজ যাত্রীদের। শেষ মুহূর্তে এসে হজ ফ্লাইট সংকটের কারণে চার হাজার হজযাত্রীর সৌদি আরব যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। 

জানা গেছে, অতিরিক্ত বিমান শিডিউল করে বা রেগুলার ফ্লাইটে তাঁদের পাঠাতে হবে। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে ধর্ম মন্ত্রণালয়। কিছু এজেন্সি ভিসা করেও হজযাত্রী সৌদি না পাঠানোর কারণে ২৯টি হজ ফ্লাইট বাতিল করতে হয়। এসব ফ্লাইটে সাড়ে ১১ হাজার হজযাত্রী যেতে পারতেন। কর্তৃপক্ষ হজ এজেন্সিগুলোকে দ্রুত হজযাত্রী পাঠানোর নির্দেশ দিলেও কেউ আমলে নেয়নি। এজেন্সিগুলো যাত্রী ধরে রাখার ফলেই এখন চার হাজার যাত্রী ভিসা নিয়েও বিমানে সিট পাচ্ছেন না।

আশকোনা হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম জানান, সৌদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের শিডিউল ফ্লাইটের ধারণক্ষমতার অতিরিক্ত চার হাজার হজযাত্রী রয়েছে। সমস্যা সমাধানে অতিরিক্ত ফ্লাইটের জন্য আলোচনা চলছে। তবে কতটা সফল হওয়া যাবে, তা এখনই বলা যাচ্ছে না। হজ পরিচালক জানান, শেষ সাত দিনে ৪৩ হাজার হজযাত্রীকে সৌদি আরব পাঠানোর কথা থাকলেও দুটি এয়ারলাইনসের শিডিউল ফ্লাইটে সর্বমোট ধারণক্ষমতা ৩৯ হাজার।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিল জানান, আশা করছি এ চার হাজার যাত্রীও বসে থাকবেন না। আল্লাহর মেহমানদের আমরা নিশ্চয়ই আল্লাহর ঘরে পাঠাতে পারব। তবে এ মুহূর্তে বলা যাচ্ছে না কত দিনে এই সমস্যার সমাধান হবে। এদিকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশির হজে যাওয়ার কথা থাকলেও শেষ সময় পর্যন্ত ভিসার জন্য আবেদন করেছেন মোট এক লাখ ২৬ হাজার ২০৫ জন। বাকি ৯৯৩ জন আবেদন না করায় তাঁদের হজযাত্রাও অনিশ্চিত বলে জানা গেছে।

বিডি প্রতিদিন/ ২২ আগস্ট, ২০১৭/ ই জাহান

সর্বশেষ খবর