২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:১৪

দেশে ফিরেছেন ৬৩ হাজার ২২০ হাজি

অনলাইন ডেস্ক

দেশে ফিরেছেন ৬৩ হাজার ২২০ হাজি

ফাইল ছবি

চলতি বছর পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে পৌঁছেছেন ৬৩ হাজার ২২০ জন হাজি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ শনিবার এ তথ্য জানান।

তিনি বলেন, এখন পর্যন্ত মোট ১৮৩টি ফিরতি হজ ফ্লাইট দেশে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশ এয়ারলাইন্সে ৮৬টি এবং সৌদি এয়ারলাইন্সের ৯৭টি ফ্লাইটে ৬৩ হাজার ২২০ জন অর্থাৎ অর্ধেক হাজি দেশে পৌঁছেছেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ৫০০ জন সৌদি আরব যান। মোট হজযাত্রীর মধ্যে হজের আগে ও পরে মোট ১৩৬ জন মারা গেছেন। তাদের বাদে মোট ১ লাখ ২৭ হাজার ৯৩ জনের দেশে ফেরার কথা রয়েছে। এর মধ্যে সরকারি ডেলিগেট আছেন ১ হাজার ২৬০ জন।

এদিকে, হজ এজেন্সিগুলোর নানা অনিয়ম-দুর্নীতি আর হজ অফিসের চরম অব্যবস্থাপনায় নিবন্ধন থাকা সত্ত্বেও শেষ পর্যন্ত মোট ৩৯৭ জন হজযাত্রী হজে যেতে পারেননি।

এদের মধ্যে হজ এজেন্সির প্রতারণার শিকার হয়ে ভিসা হওয়ার পরও বিমানের টিকেট না পেয়ে ১২২ জন হজযাত্রী হজে যেতে পারেননি।

গত ২৭ আগস্ট জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছাড়ে শেষ হজ ফ্লাইটটি। এ বছর শুরুতে হজ ফ্লাইট নিয়ে নানা জটিলতা সৃষ্টি হয়। এ জটিলতার জন্য দায়ী ছিল ১৮ টি হজ এজেন্সি। এ ১৮ হজ এজেন্সির বিরুদ্ধে বিমানবন্দর থানায় একটি সাধারণ ডায়েরি করেছে ধর্ম মন্ত্রণালয়। এছাড়াও এদের বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিডি প্রতিদিন/২৩ সেপ্টেম্বর ২০১৭/আরাফাত

সর্বশেষ খবর