৩০ মার্চ, ২০১৮ ১১:০১

মৃত্যুকে বেশি বেশি স্মরণ করতে হবে

মুহম্মাদ উমর ফারুক

মৃত্যুকে বেশি বেশি স্মরণ করতে হবে

মৃত্যু এক অনিবার্য সত্যি, প্রতিটি মানুষকে মৃত্যুর স্বাদ পেতে হবে। কবর থেকে কেউ রেহাই পাবে না। তাই সদা সর্বদা কবরের কথা ভাবতে হবে।  মুমিনদের জন্য কবর হলো জান্নাতে যাওয়ার প্রথম সোপান। আর পাপীদের জন্য কবর জাহান্নামের দরজা হিসেবে হাজির হয়।

একদা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মসজিদে গিয়ে দেখলেন, কিছু লোক খিল খিল করে হাসছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করলেন, তোমরা যদি মৃত্যুকে বেশি বেশি স্মরণ করতে তবে এ অবস্থা হতো না। এমন কোনো দিন যায় না যেদিন কবর এই কথা ঘোষণা করে না যে, আমি অপরিচিতের ঘর, আমি নির্জনতার ঘর, আমি কীটপতঙ্গের ও জীবজন্তুর ঘর। যখন কোনো কামেল মুমিনকে দাফন করা হয় তখন কবর তাকে বলে, তোমার আগমন মোবারক হোক, তুমি খুবই ভালো করেছ যে, আগমন করেছ। যত মানুষ আমার পিঠের ওপর (অর্থাৎ জমিনের ওপর) দিয়ে চলত তুমি তাদের মধ্যে আমার কাছে খুবই প্রিয় ছিলে। আজ যখন তুমি আমার সোপর্দ হয়েছ তখন আমার উত্তম ব্যবহারও দেখতে পাবে। অতঃপর কবর এত প্রশস্ত হয়ে যায় যে, দৃষ্টির শেষ সীমা পর্যন্ত খুলে যায়। তাতে জান্নাতের একটি দরজা খুলে যায়, যার দ্বারা জান্নাতের হাওয়া ও খুশবু আসতে থাকে। আর যখন কাফের অথবা বদকার লোককে দাফন করা হয়, তখন কবর বলে, তোর আগমন অশুভ ও না মোবারক। কী প্রয়োজন ছিল তোর আসার। যত মানুষ আমার পিঠের ওপর চলত তাদের মধ্যে তুই আমার কাছে সবচেয়ে অপছন্দনীয় ছিলি। আজ তোকে আমার কাছে সোপর্দ করা হয়েছে। তুই আমার আচরণ দেখতে পাবি। এ কথা বলে কবর তাকে এত জোরে চাপ দেয় যে, তার এক পাশের পাঁজরের হাড় অন্য পাশের পাঁজরের হাড়ের ভিতর এমনভাবে ঢুকে যায়; যেমন এক হাত অপর হাতের মধ্যে ঢোকালে দুই হাতের অঙ্গুলি পরস্পরের ভিতর ঢুকে যায়। অতঃপর নব্বই নিরানব্বইটি অজগর সাপ তার ওপর নিযুক্ত করে দেওয়া হয়। যারা তাকে কেয়ামত পর্যন্ত দংশন করতে থাকবে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ওই অজগরগুলোর একটিও যদি জমিনের ওপর ফুঁৎকার মারে তবে কেয়ামত পর্যন্ত জমিনের বুকে কোনো ঘাস জন্মাবে না। অতঃপর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, কবর জান্নাতের একটি বাগান অথবা জাহান্নামের একটি গর্ত (সুনানে তিরমিজি, মুসান্নাফে ইবনে আবি শায়বা, মুসনাদে আহমদ, মুসনাদে আবদ ইবনে হুমাইদ,  মুসনাদে আবি ইয়ালা, ইবনে হিব্বান)।

আল্লাহ আমাদের সবাইকে মৃত্যুর জন্য প্রস্তুতি নেওয়ার এবং সদা সর্বদা পরলৌকিক জীবনের কথা ভেবে আল্লাহর দেওয়া জীবন বিধানে অটল থাকার তাওফিক  দান করুন।

 লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর