Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ মে, ২০১৮ ১৬:২৪ অনলাইন ভার্সন
রমজান মাসের চাঁদ দেখা যেতে পারে ১৬ মে
অনলাইন ডেস্ক
রমজান মাসের চাঁদ দেখা যেতে পারে ১৬ মে

আরবি ১৪৩৯ হিজরির রমজান মাস আগামী বৃহস্পতিবার (১৭ মে) থেকে শুরুর সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে আগামী বুধবার (১৬ মে) রমজান মাসের চাঁদ দেখা যেতে পারে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিকেল সোসাইটি।    

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার (১৫ মে) বিকাল ৫টা ৪৮ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি ওই দিন সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ২ ডিগ্রি নিচে ২৮৬ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। ফলে ওই দিন চাঁদের কোনো অংশ দেখা যাবে না। চাঁদটি পরদিন বুধবার (১৬ মে) সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১১ ডিগ্রি উপরে ২৮৪ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ৫৬ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ২৮৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। 

এই সময় চাঁদের ২ শতাংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। ওই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ২৪ ঘণ্টা ৪৬ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৫৯ মিনিটে।

সুতরাং, ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ১৬ মে সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে আগামী ১৭ মে বৃহস্পতিবার থেকে আরবি ১৪৩৯ হিজরির ‘রমজান’ মাসের গণনা শুরু হবে।

বিডি প্রতিদিন/১৪ মে ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow