Bangladesh Pratidin

প্রকাশ : ৫ আগস্ট, ২০১৮ ০৮:২৪ অনলাইন ভার্সন
সৌদি আরবে পৌঁছেছেন ৮৩ হাজার হজযাত্রী, আরো ৩ জনের মৃত্যু
সৌদি আরব প্রতিনিধি:
সৌদি আরবে পৌঁছেছেন ৮৩ হাজার হজযাত্রী, আরো ৩ জনের মৃত্যু
ফাইল ছবি

চলতি বছর পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব পৌঁছেছেন ৮৩ হাজার ৮৬৮ বাংলাদেশি হজযাত্রী। এর মধ্যে আরও সম্প্রতি ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর বাংলাদেশি মৃত্যু সংখ্যা দাঁড়ালো ১৯ জনে।

গত ১৪ জুলাই থেকে শুরু হয়ে ৪ আগস্ট মধ্যরাত পর্যন্ত বাংলাদেশ বিমানের ১১৮টি এবং ১২৫টি মোট ২৪৩টি ফ্লাইটের মাধ্যমে সৌদি আরবে পৌঁছেছেন সরকারী ব্যবস্থাপনার ৪ হাজার ৫৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৭৯ হাজার ৮১০ জন হজযাত্রী।

এ পর্যন্ত বার্ধক্যজনিত এবং বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৯ জন। এদের মধ্যে ১৭ জন পুরুষ এবং ২ জন নারী রয়েছেন।  মক্কায় ১৭ জন, মদীনায় ১ জন এবং জেদ্দায় ১ জন মারা গেছেন বলে জানিয়েছে সৌদি আরবে বাংলাদেশ হজ অফিস।

হজ যাত্রীদের চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছেন ডাক্তার, নার্স, ব্রাদার্স, ফার্মাসিস্ট, ওটি এসিট্যান্ট, সহায়তাকারীসহ প্রায় ৪শ' জনের একটি মেডিক্যাল টিম।

সবশেষ মারা যাওয়া বাংলাদেশিরা হলেন কুমিল্লার বরুড়া উপজেলার আব্বাস আলী (৮৬) (পাসপোর্ট নং  BP0069817), কুমিল্লা আদর্শ সদর উপজেলার মো. আজিজুর রহমান সাধু (৫৭) (পাসপোর্ট নং BT0083021), এবং পঞ্চগড় সদর উপজেলার হামিদুর রহমান (৬১) (পাসপোর্ট নং BR0825275)।

২০১৮ সালে বাংলাদেশের ৫২৮টি এজেন্সি হজ কার্যক্রমে অংশ নিয়েছে। অতীতের বছরগুলোর চাইতে এ বছর সুষ্ঠু এবং সুন্দরভাবে হজ সম্পন্ন করতে বদ্ধ পরিকর বাংলাদেশ ও সৌদি হজ ও ওমরাহ্‌ মন্ত্রণালয়। এজেন্সিগুলো কোন শৃঙ্খলা বিরোধী কাজ করলে ব্যবস্থা নিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। চলতি বছর এ পর্যন্ত ৮টি এজেন্সিকে বিভিন্ন অনিয়ম করার জন্য কারণ দর্শানোর নোটিশ দিয়েছে হজ মন্ত্রণালয়।

এদিকে শনিবার সকাল ১০টায় বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স রুমে হজ প্রশাসনিক দলের দলনেতা ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান এর সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের নিয়মিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রশাসনিক দলের সদস্যদের বেসরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের বাড়ি গিয়ে তাদের সাথে কুশল বিনিময় করার সিদ্ধান্ত বহাল রাখা হয়।  এবং আগামী ৬ আগস্ট সকাল ১০টায় মিনা, আরাফা ও মুজদালিফার প্রস্তুতি সম্পর্কিত কর্মশালা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

 

বিডি প্রতিদিন/৫ আগষ্ট ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow