২০ অক্টোবর, ২০১৫ ১২:২৭

ষষ্ঠীতেই দশমী হয়ে গেল সবচেয়ে বড় দুর্গার

অনলাইন ডেস্ক

ষষ্ঠীতেই দশমী হয়ে গেল সবচেয়ে বড় দুর্গার

দেশপ্রিয় পার্কের পুজো বেশ জমজমাটভাবেই উদযাপিত হচ্ছে। মহাষষ্ঠীতেই সেখানে বিজয়া দশমীর আবহ। বলা হচ্ছে এটি বিশ্বের সবচেয়ে বড় দুর্গা। তবে সামনে থেকে যারা এই দুর্গা দেখেননি, তাদের আর তা দেখা হবে কিনা তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ দেশপ্রিয় পার্কে প্রবেশে নিষেধাজ্ঞা তো আগেই ছিল, এবার প্রতিমার মুখও ঢাকা পড়ল কাপড়ে। শুধু দুর্গার মুখ ঢাকাই নয়, শহরের আনাচ-কানাচ থেকে দেশপ্রিয় পার্কের পুজো প্রচারের হোর্ডিং খুলে নেওয়া হয়েছে। TV ও FM চ্যানেল থেকে তুলে নেওয়া হয়েছে বিজ্ঞাপন। হাইকোর্টের নির্দেশকে পাত্ত্বা না দিয়ে পুজোর আয়োজনের জন্য, পুজো কমিটির বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলাও দায়ের করেছে কলকাতা পুলিশ।

দেশপ্রিয় পার্ক পুজো কমিটি হাইকোর্টের নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে পুজোর আয়োজন করেছে। ভিড় সামাল দেওয়ার জন্য কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। আর তাতে চূড়ান্ত বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে। যেকোনো সময় পদপিষ্ট হওয়ার পরিস্থিতি তৈরি হতে পারে। পঞ্চমীর সন্ধ্যাতেই এই অভিযোগ তুলে দেশপ্রিয় পার্কে দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা পুলিশ। এবার ভারতীয় দণ্ডবিধির ১৮৮নং ধারায় মামলা দায়ের করা হল আয়োজকদের বিরুদ্ধে। সোমবার ভোররাতে লেক থানায় স্বতঃপ্রণোদিত FIR দায়ের করেছে কলকাতা পুলিশ।

এদিকে, পঞ্চমীর সন্ধেয় নিষেধাজ্ঞা জারির পর থেকে রাস্তা থেকেই বিশাল প্রতিমা দেখতে ভিড় জমাচ্ছিলেন দর্শনার্থীরা। তাদের বাধা দিতে ষষ্ঠীর সকালে বিশ্বের সবচেয়ে বড় দুর্গার মুখ কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়। এমনকি এই পুজোর প্রচারে ব্যবহৃত যাবতীয় হোর্ডিং সরিয়ে ফেলা হয় শহরের রাস্তা থেকে। বন্ধ করে দেওয়া হয় বিজ্ঞাপন।

দেশপ্রিয় পার্কের ঘটনায় কলকাতা পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। KMC সূত্রে জানানো হয়েছে, পুলিশ ও দমকলের অনুমতি পেলে, তবেই পুজো উদ্যোক্তাদের সবুজ সঙ্কেত দেয় পুরসভা। দেশপ্রিয় পার্কের ক্ষেত্রেও তাই করা হয়েছিল। কাজেই এই তত্ত্বের পর অনেকের দাবি, পুলিশ কমিশনারের মন্তব্য সঠিক নয়।
 

 

বিডি-প্রতিদিন/ ২০ অক্টোবর, ২০১৫/ রশিদা

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর