২৪ অক্টোবর, ২০১৫ ১৩:০৯

অনশন থেকে ফিরে শিক্ষিকার মৃত্যু, স্মরণসভা ২৬ অক্টোবর

অনলাইন ডেস্ক


অনশন থেকে ফিরে শিক্ষিকার মৃত্যু, স্মরণসভা ২৬ অক্টোবর

সরকারি দফতরে ছুটির মধ্যেই মাদ্রাসার শিক্ষকদের অনশন এগিয়ে চলেছে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ২৬ দিনের রেকর্ড ভাঙার দিকে! আর সেই অনশনের ২৬ তম দিনেই এক সহকর্মীর জন্য স্মরণসভা করতে হচ্ছে আন্দোলনরত শিক্ষক ও শিক্ষাকর্মীদের।

অনুমোদিত ৪৯৭টি মাদ্রাসা শিক্ষা কেন্দ্রকে (এমএসকে) মাদ্রাসা শিক্ষা পর্ষদের আওতায় আনা এবং নিয়মিত শিক্ষকদের মতো সুযোগ-সুবিধা দেওয়ার দাবিতে এমএসকে শিক্ষক ও শিক্ষাকর্মীদের অনশন শুক্রবার ২৩ দিনে পড়েছে। রিলে প্রথায় দফায় দফায় অনশনে অংশ নিচ্ছেন আন্দোলনকারীরা। অনশনে যোগ দিয়ে বাড়ি ফিরেই গত ২০ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে উত্তর ২৪ পরগনার হাড়োয়া ব্লকের পুকুরিয়া এমএসকে-র সহ-শিক্ষিকা ছন্দা সাহার। এমএসকে কর্মী কল্যাণ সমিতির সম্পাদক ফিরোজউদ্দিন মহম্মদ সফির দাবি, গত মঙ্গলবার অনশন-মঞ্চ থেকে বাড়ি ফিরেই মারা যান ছন্দাদেবী। তাঁদের আন্দোলনের সঙ্গীর জন্য তাই অনশন-মঞ্চেই আগামী সোমবার, ২৬ তারিখ স্মরণ-সভা করবেন সফিরা। বিভিন্ন দল ও সংগঠনের তরফে যাঁরা এখনও পর্যন্ত মাদ্রাসা শিক্ষকদের এই আন্দোলনে পাশে দাঁড়িয়েছেন, তাঁদের সকলকেই স্মরণ-সভায় আমন্ত্রণ জানানো হচ্ছে।

পুজোর মধ্যেই অনশন-মঞ্চে সহমর্মিতা জানাতে গিয়েছিলেন কংগ্রেস বিধায়ক মানস ভুঁইয়া ও সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য শ্যামল চক্রবর্তী। মানসবাবু এ দিন বলেন, ‘‘এই মৃত্যুর খবর অত্যন্ত দুর্ভাগ্যজনক, মর্মান্তিক ও অভাবনীয়। তবে দাবি আদায়ের লড়াই এই মৃত্যুতে থামবে না। বরং, আরও জোরালো ভাবে চলবে।’’ সিপিএমের শ্যামলবাবুও প্রশ্ন তুলেছেন রাজ্য সরকারের উদাসীনতা নিয়ে। তাঁর মন্তব্য, ‘‘মাদ্রাসা শিক্ষক-সহ সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য তৃণমূল গত বিধানসভা ভোটের সময়ে যে চোখের জল ফেলেছিল, সেটা যে কুমীরের কান্না ছিল, এখন আবার স্পষ্ট হয়ে যাচ্ছে! কাজের বেলায় কাজী, কাজ ফুরোলে কিষেণজি— এটাই তৃণমূল সরকারের নীতি!’’ এমএসকে সংগঠনের অনশন-মঞ্চে তাঁর ‘সেভ ডেমোক্র্যাসি’র প্রতিনিধিদের নিয়ে গিয়েছিলেন কংগ্রেসের আর এক বর্ষীয়ান নেতা আব্দুল মান্নান। প্রয়াত সহ-শিক্ষিকার স্মরণ-সভাতেও তাঁদের হাজির থাকার কথা।

বিডি-প্রতিদিন/২৪ অক্টোবর ২০১৫/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর