২২ নভেম্বর, ২০১৫ ১৭:৩২

তসলিমা নাসরিনকে উদাহরণ টানলেন আসামের রাজ্যপাল

দীপক দেবনাথ, কলকাতা

তসলিমা নাসরিনকে উদাহরণ টানলেন আসামের রাজ্যপাল

ভারতীয় মুসলিমরা নিজেদেরকে দেশের মাটিতে নির্যাতনের শিকার মনে করলে পাকিস্তানসহ বিশ্বের যে কোন দেশে চলে যেতে পারেন বলে মন্তব্য করেছেন অাসামের রাজ্যপাল পি বি আচার্য। রবিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। 

রাজ্যপাল পি বি আচার্য বলেন, ‘ভারতীয় মুসলিমরা যে কোন জায়গায় চলে যেতে পারেন...ইতোমধ্যেই অনেকে পাকিস্তান চলে গেছেন। যদি কেউ মনে করেন তারা তসলিমা নাসরিনের মতো নির্যাতনের শিকার হয়েছেন তবে পাকিস্তান কিংবা বাংলাদেশে চলে যেতে পারেন, দরজা খোলা আছে।’। 

বিশ্বের মধ্যে ভারত সবচে' সহিষ্ণু দেশ বলেও এদিন মন্তব্য করেছেন রাজ্যপাল। তিনি বলেন, ‘প্রত্যেক নাগরিকদেরই আমরা একটা নিরাপদ ও সুরক্ষিত স্থান দেব। ভারত একটা বড় মনের দেশ। আমি মনে করি বিশ্বের সবচে' সহিষ্ণু দেশ বলে যদি কোন রাষ্ট্র থাকে তবে তা ভারত।’

রাজ্যপাল পি বি আচার্যের এই মন্তব্যের পরই বির্তক উঠেছে। রাজ্যের সাংবিধানিক প্রধান হয়ে একজন রাজ্যপাল কিভাবে এই ধরনের মন্তব্য করতে পারেন তা নিয়েই প্রশ্ন উঠেছে। তবে এবারই প্রথম নয়, গতকাল শনিবার একটি বিতর্কিত মন্তব্য করেছিলেন অাসামের রাজ্যপাল। একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি বলেন, ‘হিন্দুস্থান (ভারত) হিন্দুদেরই দেশ। কোন বাংলাদেশি নাগরিককে এখানকার জাতীয় নাগরিক নিবন্ধন  (ন্যাশনাল রেজিস্টার ফর সিটিজেনস)-এর অন্তর্ভুক্ত করা হবে না’। যদিও আজ রবিবার সেই প্রসঙ্গেই সাফাই দিতে গিয়ে তিনি বলেন, ‘হিন্দুদের জন্যই হিন্দুস্থান-আমি তা বলতে চাইনি। আমি বলতে চেয়েছি যে বিশ্বের যে কোনো রাষ্ট্রে নির্যাতিত হিন্দুদের এই ভারতে থাকার অধিকার আছে’। তবে রাজ্যপালের এই সাফাই গাওয়ার পরেও বিতর্ক থামছে না।


বিডি-প্রতিদিন/ ২২ নভেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর