২৭ নভেম্বর, ২০১৫ ২১:১৪

পশ্চিমবঙ্গের নতুন জেলা হচ্ছে ‘সুন্দরবন’

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গের নতুন জেলা হচ্ছে ‘সুন্দরবন’

আগামী বছরের পূজার আগেই পূর্ণাঙ্গ জেলা হচ্ছে সুন্দরবন। শুক্রবার উত্তর চব্বিশ পরগনা জেলার সন্দেশখালিতে গিয়ে সুন্দরবনকে নতুন জেলা গঠনের পরিকল্পনার কথা জানান রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এই এলাকাটি নদীবেষ্টিত ও ওখানকার মানুষের বেশ কিছু সমস্যা রয়েছে বলেই এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, কোন কাজ করতে গেলেই সন্দেশখালির বাসিন্দাদের জেলা সদর বারাসাতে ছুটে আসতে হয়, অন্যদিকে গোসাবার মানুষদের যেতে হয় আলিপুরে। এটা ওঁদের পক্ষে খুবই কষ্টকর। এই বিষয়গুলো মাথায় রেখেই সুন্দরবনকে নতুন জেলা হিসেবে গঠনের পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। তবে নতুন জেলা করতে গেলে তার প্রশাসনিক ভবন তৈরি করাসহ অনেক কাজ করতে হয়। এটা সময় সাপেক্ষ ব্যাপার। তবে আশা করছি আগামী বছরের পূজার আগেই নতুন জেলা হিসেবে সুন্দরবনকে গঠন করা যাবে। যদিও কোন কোন এলাকা নিয়ে এই নতুন জেলা গঠন সে বিষয়ে বিস্তারিত কিছু বলেন নি মুখ্যমন্ত্রী।

তবে সূত্রে খবর উত্তর চব্বিশ পরগনা জেলার সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, মিনাখার কিছু অংশ এবং দক্ষিণ চব্বিশপরগনা জেলার গোসাবাকে নিয়ে এই নতুন জেলা গঠিত হতে পারে।

এদিন সন্দেশখালির সভামঞ্চ থেকে একগুচ্ছ প্রকল্পেরও ঘোষণা দেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে কর ছাড় কিংবা দাবি মতো রুপি না দেওয়াতে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধেও তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, আগের বামফ্রন্ট সরকার ঋণের বোঝা চাপিয়ে গেলেও তার দায় নিতে হচ্ছে বর্তমান তৃণমূল সরকারকে। পশ্চিমবঙ্গকে বিশেষ আর্থিক প্যাকেজর সুবিধা দেওয়ার জন্য কেন্দ্রের কাছে বারবার দরবার করার পরেও বিষয়টি নিয়ে কেন্দ্র নীরব আছে। আমাদের যদি অনুদান না দেওয়া হয় তবে উন্নয়নের কাজ কি করে হবে। কিন্তু এর পরেও সরকারি কর্মচারীদের কোন বেতন বকেয়া নেই।

বিডি-প্রতিদিন/২৭ নভেম্বর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর