১৪ ডিসেম্বর, ২০১৫ ১৪:৫৬

কলকাতা বিশ্ববিদ্যালয়ে জাতীয় সঙ্গীত নিয়ে বিভ্রান্তি

নিজস্ব প্রতিবেদক

কলকাতা বিশ্ববিদ্যালয়ে জাতীয় সঙ্গীত নিয়ে বিভ্রান্তি

কলকাতা বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী ভবন কক্ষে রবিবার জওহরলাল নেহরুর ১২৫ তম জন্মদিন উদ্‌যাপনের সমাপ্তি অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত নিয়ে বিভ্রান্তি তৈরি হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত হিসাবে গাওয়া হয় ‘বন্দে মাতরম্’ গান। যা আদতে দেশের ন্যাশনাল সং (জাতীয় গীত)। ফলে গান শেষ হওয়ার পরেও রাষ্ট্রপতি, রাজ্যপাল-সহ সভাকক্ষের সকলেই একটু অপেক্ষা করেন জাতীয় সঙ্গীত ‘জনগণমন অধিনায়ক জয় হে’ গাওয়া হবে— এই আশায়। পরে বক্তৃতায় প্রণববাবু জানান, ‘বন্দে মাতরম্’ এবং ‘জনগণমন’-র মধ্যে কোনটি জাতীয় সঙ্গীত হবে, তা ঠিক করার দায়িত্ব গণ পরিষদ দিয়েছিল রাজেন্দ্রপ্রসাদকে। তিনি ঘোষণা করেন, ‘জনগণমন’-র প্রথম স্তবক হবে জাতীয় সঙ্গীত এবং সেটাই দেশের সামরিক ব্যান্ডে বাজবে। অনুষ্ঠানের শেষে সোমেনবাবু বলেন, ‘‘এখানে সামরিক বাহিনীর যাঁরা এসেছেন, তারা আমাকে একটি ভুল ধরিয়ে দিয়েছেন। জাতীয় সঙ্গীত হিসাবে অনুষ্ঠানের শুরুতে ‘জনগণমন’-র বদলে ‘বন্দে মাতরম্’ গাওয়া হয়েছে। আমি এই ভুল স্বীকার করছি।’’ 

অনুষ্ঠানের শেষে অবশ্য জাতীয় সঙ্গীত হিসাবে ‘জনগণমন’-ই গাওয়া হয়। নেহরু স্মারক বক্তৃতা করতে যাওয়ার আগে রাষ্ট্রপতি এ দিন হাওড়ার সালকিয়ায় একটি শিব মন্দির উদ্বোধন করেন এবং আরও কয়েকটি অনুষ্ঠানে যান। আনন্দবাজার পত্রিকা। 


বিডি-প্রতিদিন/ ১৪ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর