৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৪৯

কলকাতা বইমেলা যেন প্রেম-পিকনিক স্পটের নতুন ঠিকানা!

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা বইমেলা যেন প্রেম-পিকনিক স্পটের নতুন ঠিকানা!

শুরুটা ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাস (ইএমবাইপাস)-এর পরমা আইল্যান্ড থেকে। বইপ্রেমীদের সেই লাইনটাই ধীরে ধীরে আরও বড় আকার ধারণ করেছে বইমেলা চত্বরে। ৪০তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার আসর বসেছে বাইপাসের ধারে মিলনমেলা প্রাঙ্গণে। মিলমেলার সেই সবুজ গালিচার মায়াবী আলোতে জমে উঠেছে অভিসার। চোখে-চোখ, হাতে হাত। কেউ ফুডকোর্টে বসেই প্রেমের প্রথম পাঠ নিতে শুরু করেছেন। কেউ আবার হাত ধরে হেঁটেই চলেছেন, হাঁটতে হাঁটতেই চলছে প্রেম নিবেদন। তবে সরাসরি নয়, কখনও জয় গোস্বামী, কখনও সুনীল গঙ্গোপাধ্যায় আবার কখনও হুমায়ুন আহমেদ, আর রবীন্দ্রনাথ ঠাকুর তো আছেনই। প্রতিদিনই নিত্য নতুন জুটি তৈরি হচ্ছে। 

সত্যিই বিচিত্র এই বইমেলা। কেউ দলবেঁধে এসে আলাদা হয়ে যাচ্ছে, কেউ বা আবার আলাদা আলাদা এসে দল বাঁধছেন। কেউ ভিড়ের চাপে রাস্তা হারাচ্ছেন, আবার কেউ ইচ্ছে করেই হারিয়ে যাচ্ছেন মনের মানুষের সঙ্গে। আর লিটল ম্যাগাজিনের প্যাভিলিয়নের কথা যত কম বলা যায় ততই ভাল। পুরো প্যাভিলিয়নটাই একটা আস্ত প্রেমের বীজতলা। সুনীল-শঙ্খ-হিমু-জয়-শীর্ষেন্দুদের নিয়ে আলোচনা করতে করতে কত যে নতুন জুটি তৈরি হয়েছে তার কোন ইয়ত্তা নেই। 

মেলা থাকবে অথচ খাওয়া দাওয়া থাকবে না তাও আবার হয় নাকি! এবারের কলকাতা আন্তর্জাতিক বইমেলাকে শহরের নতুন পিকনিক স্পট বলা যেতে পারে। যারা এই শীতে সময় করে পিকনিকের স্বাদ নিতে পারেননি তারা বইমেলায় হাজির। সেখানে বইয়ের দোকান ছাড়া ম্যাজিক শো, পটচিত্র, এসবের দিকে ঝোঁক বেশি সাধারণের। একথায় বই বাদে অন্যান্য মজায় মেতেছে বইপ্রেমীরা। 

স্টলে নতুন বই খোঁজার বদলে অধিকাংশই ভিড় জমিয়েছে খাবারের স্টলগুলিতে। কেউ কেউ আবার চিত্রশিল্পীদের সামনে বসে নিজের ছবি আঁকাচ্ছেন, কেউ আবার সপরিবারে বা বন্ধুবান্ধবের সঙ্গে স্টলের বাইরেই বসিয়েছে আড্ডার আসর। 
ভরা মিলনায়তনে ‘বাংলাদেশ দিবস’ পালিত 

এদিকে, মেলা শুরুর দিন থেকে  বইমেলা কর্তপক্ষের তরফে এসবিআই অডিটোরিয়ামে অনেকটা ফাঁকা গ্যালারিতে নানা বিষয়ে বক্তৃতার আয়োজন করা হলেও গতকাল ছিল একেবারেই ব্যতিক্রম। পালিত হয় ‘বাংলাদেশ দিবস’। পুরো অডিটোরিয়ামই ছিল কানায় কানায় পূর্ণ। দুই বাংলার কয়েকজন মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন লেখক, সরকারি কর্মকর্তারা।  


বিডি-প্রতিদিন/ ০৩ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর