৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৫২

'কৃত্তিবাস' পুরস্কার পেলেন বাংলাদেশের ইমতেয়াজ

দীপক দেবনাথ, কলকাতা

'কৃত্তিবাস' পুরস্কার পেলেন বাংলাদেশের ইমতেয়াজ

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘কৃত্তিবাস’ পুরস্কার পেলেন বাংলাদেশের ইমতেয়াজ মাহমুদ এবং পশ্চিমবঙ্গের সম্রাগী বন্দোপাধ্যায়। বাংলাদেশের তরুণ কবি ইমতেয়াজ মাহমুদ তার ‘পেন্টাকল’ কবিতার জন্য সুনীল গাঙ্গুলী স্মৃতি কৃত্তিবাস,২০১৬ পুরস্কার পান।  

রবিবার ৪০তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার সমাপণী দিনে এসবিআই অডিটোরিয়ামে তরুণতম কবিদের মুখপত্র ‘কৃত্তিবাস’ পত্রিকার তরফে ইমতেয়াজের হাতে পুরস্কার তুলে দেন কবি শঙ্খ ঘোষ। পুরস্কার বাবদ নগদ ১৫ হাজার রুপি, একটি মানপত্র, উত্তরীয়, ফুলের স্তবক, মিষ্টি তুলে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন প্রয়াত সুনীল গাঙ্গুলীর স্ত্রী স্বাতী গাঙ্গুলী, কবি প্রণব কুমার মুখোপাধ্যায়।

প্রসঙ্গত, কৃত্তিবাস পত্রিকা প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৫৩ খ্রিস্টাব্দে এবং দীর্ঘ সময় অতিক্রম করে তা আজও প্রকাশিত হয়ে চলেছে। নিজেদের কবিতা নিজেরাই প্রকাশ করবেন বলে বাংলা ভাষার প্রয়াত কবি সুনীল গাঙ্গুলী, দীপক মজুমদার, আনন্দ বাগচীসহ কয়েকজন প্রতিভাবান তরুণ কবিদের হাতেই গড়ে উঠেছিল এই পত্রিকাটি। এই কবিতা পত্রিকাকে কেন্দ্র করে কৃত্তিবাস গোষ্ঠী বলে পরিচিত হতে পারে এমন একটি নবীন কবি সংঘ ডানা বিস্তার করেছিল। পরবর্তীতে এই কৃত্তিবাস পত্রিকাতেই শঙ্খ ঘোষ, অলোক রঞ্জন দাশগুপ্ত, বটকৃষ্ণ দে’র মতো কবিদের কবিতাও প্রকাশিত হয়েছিল।


বিডি-প্রতিদিন/ ০৮ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর