৪ এপ্রিল, ২০১৬ ১০:৩০

পশ্চিমবঙ্গ ও অাসামে প্রথম দফার ভোটগ্রহণ শুরু

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গ ও অাসামে প্রথম দফার ভোটগ্রহণ শুরু

পশ্চিমবঙ্গে শুরু হল বিধানসভার নির্বাচন। মোট ছয় দফায় চলবে এই ভোট। সোমবার প্রথম দফার প্রথম পর্বে জঙ্গলমহলের পুরুলিয়া (৯), পশ্চিম মেদিনীপুর (৬) ও বাঁকুড়া (৩) জেলার ১৮টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। মাওবাদী অধ্যুষিত ১৩ কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। অন্যদিকে বাকি পাঁচটি কেন্দ্রে একইসময় ভোট শুরু হয়েছে ভোটগ্রহণ শেষ হবে সন্ধ্যা ৬টায়।

সকাল থেকে ভোট গ্রহণ কেন্দ্রগুলিতে ভোটারদের লম্বা লাইন লক্ষ্য করা গেছে। কয়েকটি বুথে রীতিমতো উৎসবের চেহারা নিয়েছে ভোট। তালডাংরা কেন্দ্রের নিম্ন বুনিয়াদি বিদ্যালয়ের একটি ভোটগ্রহণ কেন্দ্রকে বন্দুকের নল, কেন্দ্রীয় বাহিনীর বদলে বেলুন, রঙিন কাগজ টাঙিয়ে উৎসবের পরিবেশ তৈরি করে ভোট চলছে। এখনও পর্যন্ত সহিংসতার কোন খবর পাওয়া না গেলেও কয়েকটি বুথে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) খারাপ হয়ে যাওয়ার কারণে ভোটগ্রহণ সাময়িক বন্ধ থাকার খবর পাওয়া গেছে।

এই পর্বে মোট ভোটারের সংখ্যা ৪০,০১,৪২৯। এর মধ্যে পুরুষ ভোটার ২০,৪৭,২০২, নারী ভোটার ১৯,৫৭,৪৫৩ এবং তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১৬ জন। মোট প্রার্থীর সংখ্যা ১৩৩ জন, এর মধ্যে নারী প্রার্থী ১১ জন। ভোটগ্রহণ কেন্দ্র ৪৯৪৫টি।
এবারের নির্বাচনে প্রধান লড়াই হবে শাসকদল তৃণমূল কংগ্রেস এবং বাম-কংগ্রেস জোট প্রার্থীদের মধ্যে। যদিও কিছু কিছু কেন্দ্রে বিজেপিও জোর লড়াই দেবে বলে মনে করা হচ্ছে।

এ পর্বে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন ঝাড়গ্রাম কেন্দ্রের তৃণমূল প্রার্থী রাজ্যটির মন্ত্রী ড. সুকুমার হাঁসদা, নয়াগ্রামের বাম-কংগ্রেস জোট প্রার্থী সাবেক সাংসদ পুলিন বিহারী বাস্কে, শালবনী কেন্দ্রের তৃণমূল প্রার্থী শ্রীকান্ত মাহাতো, ঝাড়গ্রাম কেন্দ্রের ঝাড়খন্ড পার্টি (নরেন গোষ্ঠী)-এর প্রার্থী চুনিবালা হাসদা, রঘুনাথপুর কেন্দ্রর ঝাড়খন্ড মুক্তি মোর্চা’র প্রার্থী গোবর্ধন বাগদি প্রমুখ।

এবারের ভোট রাজ্যের শাসকদলের কাছে নানা কারনে খুবই গুরুত্বপূর্ণ। ১৯৮৪ সাল থেকে শুরু করে ২০১১ সাল পর্যন্ত মমতা বন্দোপাধ্যায় যত ভোটে লড়াই করেছেন, প্রতিটি ক্ষেত্রেই তার প্রথম ও একমাত্র পরিচয় ছিল অগ্নিকন্যা এবং বিরোধী নেত্রী। কিন্তু এই প্রথম লড়াইয়ের ময়দানে নামছেন প্রশাসক মমতা।

৩৪ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে পরিবর্তনের হাওয়ায় নির্ভর করেই ২০১১ সালে বিপুল জনসমর্থন নিয়ে পশ্চিমবঙ্গে ক্ষমতায় এসেছিল মমতার তৃণমূল কংগ্রেস। সেবার বিধানসভার ভোটে তৃণমূলের সহযোগী ছিল কংগ্রেস। এবার সেই কংগ্রেস বামেদের সাথে জোট বেঁধে তৃণমূলকে ক্ষমতা থেকে উৎখাত করতে কোমর বেঁধে নেমেছে। স্বভাবতই এবার একদিকে যেমন মুখ্যমন্ত্রী হিসাবে মমতার রিপোর্ট কার্ডের বিচার হবে। আবার প্রতিটি জেতা আসনে তৃণমূলের বিধায়কদের মার্কশিট দেবেন ভোটাররা।

পাশাপাশি স্বাধীনতার পর সম্ভবত এই প্রথম পশ্চিমবঙ্গের নির্বাচনে উন্নয়নকে ছাপিয়ে দুর্নীতি বড় ইস্যু হতে চলেছে। শাসকদলের একাধিক নেতা,মন্ত্রীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ক্যামেরার সামনে ঘুষ নেওয়ার সেই ছবি সামনে আসতেই এই ইস্যুকে হাতিয়ার করেই গত একমাস ধরেই প্রতিটি বিরোধী রাজনৈতিক দলই শাসকদলকে বিদ্ধ করেছে। তাই মমতা বন্দোপাধ্যায়ের রাজনৈতিক জীবনের সবথেকে বড় চ্যালেঞ্জ হল এবারের ভোট। স্বভাবতই শাসক মমতা কিভাবে এর মোকাবিলা করেন সেটাই দেখার।

ভোট সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন এবার পর্যাপ্ত ব্যাবস্থা নিয়েছে। মাওবাদী প্রভাবিত এলাকাগুলিতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ৪৯৪৫টি বুথেই বৈদ্যুতিন ভোটযন্ত্রে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন ভোটাররা। এরমধ্যে ৬৭৫টি বুথে হাজির থেকে ভেটদান প্রক্রিয়ার নজরদারি চালাবেন মাইক্রো অবজারভার। ওয়েব কাস্টিং হবে ১৫৭ টি বুথে। ক্যামেরার সহায়তায় ওউ বুথগুলির ভোটদান প্রক্রিয়ার ওপর নজর থাকবে জাতীয় নির্বাচন কমিশন, সংশ্লিষ্ট জেলা নির্বাচনী কর্মকর্তাদের। প্রতিটি বুথেই থাকছে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রের চারপাশে থাকবে ফ্লাইং স্কোয়াড, কুইক রেসপন্স টিম, সেক্টর মোবাইল ভ্যান। হেলিকপ্টারের পাশাপাশি ড্রোনেও নজরদারি চালানোর পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। পাশাপাশি জরুরী ভিত্তিতে মেডিকেল পরিষেবা প্রদানেরও ব্যবস্থা থাকছে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি ভোট শুরু হয়েছে অসমেও। প্রথম দফায় ১২৬ আসন বিশিষ্ট অাসাম বিধানসভার ৬৫ আসনে চলছে ভোট গ্রহণ। এই পর্বে মোট ভোটার ৫৩৯ জন। এই রাজ্যটিতে শাসক দল কংগ্রেসের প্রতিপক্ষ বিজেপি,অসম গণ পরিষদ (অগপ) ও বোড়োল্যান্ড পিপলস ফ্রন্ট (বিপিএফ)-এর সম্মিলিত জোট। কঠিন লড়াই দিতে পারে অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (এআইইউডিএফ)। প্রতিটি কেন্দ্রেই ভোট গণনা আগামী ১৯ মে।

 

বিডি-প্রতিদিন/ ০৪ এপ্রিল, ২০১৬/ রশিদা 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর