১০ এপ্রিল, ২০১৬ ২০:৫৬

কাল পশ্চিমবঙ্গে ৩১ আসনে ভোট

দীপক দেবনাথ, কলকাতা

কাল পশ্চিমবঙ্গে ৩১ আসনে ভোট

ফাইল ছবি

রাত পোহালেই আগামীকাল ১১ এপ্রিল পশ্চিমবঙ্গ বিধানসভার প্রথম পর্বের দ্বিতীয় দিনে পশ্চিম মেদিনীপুর (১৩), বাঁকুড়া(৯) ও বর্ধমান (৯) জেলার ৩১টি আসনে ভোটগ্রহণ। সকাল ৭টা থেকে শুরু হবে ভোটগ্রহণ প্রক্রিয়া, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই পর্বে মোট ভোটারের সংখ্যা ৬৯,৯০,৯০০। মোট ভোটগ্রহণ কেন্দ্র খোলা হয়েছে ৮৪৬৫টি। 

এই পর্বে ২১ জন নারীসহ ১৬৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। যার মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলেরই একাধিক হেভিওয়েট প্রার্থীরা আছেন। নারায়ণগড় কেন্দ্রে সিপিআইএম’এর পাশ্চিমবঙ্গ রাজ্যের সাধারণ সম্পাদক সূর্যকান্ত মিশ্র, খড়্গপুর সদর থেকে রাজ্যটির বিজেপি সভাপতি দিলীপ ঘোষ, ওই কেন্দ্র থেকেই কংগ্রেস প্রার্থী জ্ঞান সিং সোহনপাল, সবং কেন্দ্র থেকে রাজ্যের সাবেক মন্ত্রী বর্তমান বিধায়ক কংগ্রেসের মানস ভুঁইঞা, বড়জোড়া থেকে তৃণমূল কংগ্রেসের সেলিব্রিটি প্রার্থী সোহম চক্রবর্তী, আসানসোল দক্ষিণ কেন্দ্রে বিজেপি প্রার্থী কার্গিল যুদ্ধের নায়ক কর্ণেল দীপ্তাংশু চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

এই পর্বে প্রধান লড়াই হবে রাজ্যটির শাসক দল তৃণমূল কংগ্রেস, বাম-কংগ্রেস জোট প্রার্থী ও বিজেপি’র মধ্যে। নির্বাচনকে কেন্দ্র করে রীতিমতো জমজমাট হয়ে ওঠে নির্বাচনী প্রচার। প্রচারণায় নেমে সারদা আর্থিক কেলেঙ্কারি থেকে শুরু করে নারদা স্টিং অপারেশন, সিন্ডিকেট দৌরাত্ম, উড়ালপুল ধস সহ একাধিক ইস্যুতে শাসকদলকে বিদ্ধ করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী, সিপিআইএম সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, টেলিকম মন্ত্রী রবি শংকর প্রসাদ, নগরোন্নয়ন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, কংগ্রেসের সেলিব্রিটি সাংসদ নাগমা, তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দোপাধ্যায় থেকে শুরু করে প্রত্যেকেই নিজের দলের প্রার্থীদের সমর্থনে প্রচারণায় অংশ নিয়েছিলেন। 

ভোট সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশনও প্রস্তুত। ৮৪৬৫টি বুথেই বৈদ্যুতিন ভোটযন্ত্রে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন ভোটাররা। প্রতিটি বুথেই থাকছে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী। ভোটগ্রহণ কেন্দ্রের চারপাশে থাকবে ফ্লাইং স্কোয়াড, কুইক রেসপন্স টিম, সেক্টর মোবাইল ভ্যান। স্পর্শকাতর কেন্দ্রগুলিতে হেলিকপ্টারের পাশাপাশি ড্রোনেও চলবে নজরদারি। 

অন্যদিকে অাসামে শেষ দফায় ৬১ আসনে ভোট নেওয়া হবে। এই পর্বে মোট ১,০৪,৩৫,২৭১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫৩,৯১,২০৪ এবং নারী ভোটারের সংখ্যা ৫০,৪৪,০৫১। মোট প্রার্থী রয়েছেন ৫২৫ জন। প্রতিটি কেন্দ্রে ভোট গণনা আগামী ১৯ মে।

 
বিডি-প্রতিদিন/ ১০ এপ্রিল, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর