১১ এপ্রিল, ২০১৬ ১১:৪৬

পশ্চিমবঙ্গে ৩১ বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ

বিক্ষিপ্ত সহিংসতা

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে ৩১ বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ

ছবি: আনন্দবাজার

বিক্ষিপ্ত সহিংসতার মধ্যে দিয়েই সোমবার ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভার প্রথম দফার দ্বিতীয় পর্বে পশ্চিম মেদিনীপুর (১৩), বাঁকুড়া(৯) ও বর্ধমান(৯) জেলার ৩১টি আসনে ভোট গ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয়ে একটানা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই পর্বে মোট ভোটারের সংখ্যা ৬৯ লাখ ৯০ হাজার ৯০০। মোট ভোটকেন্দ্র খোলা হয়েছে ৮ হাজার ৪৬৫টি।

বর্ধমানের জামুরিয়ার সিপিআইএম এজেন্টর মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। এদিন সকালে অবিনাশ হাইস্কুলের এজেন্ট জীবন রুইদাস ভোট গ্রহণ কেন্দ্রের দিকে যাওয়ার পথেই তাঁর ওপর তৃণমূলের আশ্রিত দুর্বৃত্তরা হামলা চালায় বলে অভিযোগ। হামলায় জীবনের মাথা ফেটে রক্তাক্ত হয়ে যায়। যদিও সেই অভিযোগ অস্বীকার করে তৃণমূলের তরফে পাল্টা অভিযোগ করা হয় সিপিআইএম বাইরের লোক এনে এলাকায় সন্ত্রাস করছে। এটা বরদাস্ত করা হবে না। এছাড়া একাধিক বুথের বাইরে কেন্দ্রীয় বাহিনীর অনুপস্থিতি, বাঁকুড়ার পাত্রসায়রে বন্দুক বাহিনীর দাপট, রসুলপুরে বোমাবাজির অভিযোগ, ভোটারদের ভয় দেখানোর অভিযোগ উঠেছে। তবে ভয়-ভীতি, প্রচণ্ড দাবদাহকে উপেক্ষা করেই সকালের দিকে একাধিক বুথেই ভোটারদের লাইন চোখে পড়েছে। যদিও বেলা বাড়ার সাথে সাথেই চিত্রটা একটু বদলাতে পারে বলে করা হচ্ছে।

মোট ১৬৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এই পর্বে। যার মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলেরই একাধিক হেভিওয়েট প্রার্থীরা আছেন। নারায়ণগড় কেন্দ্রে সিপিআইএম’এর পাশ্চিমবঙ্গ রাজ্যের সাধারণ সম্পাদক সূর্যকান্ত মিশ্র, খড়গপুর সদর থেকে রাজ্যটির বিজেপি সভাপতি দিলীপ ঘোষ, ওই কেন্দ্র থেকেই কংগ্রেস প্রার্থী জ্ঞান সিং সোহনপাল, সবং কেন্দ্র থেকে রাজ্যের সাবেক মন্ত্রী বর্তমান বিধায়ক কংগ্রেসের মানস ভুঁইঞা, বড়জোড়া থেকে তৃণমূল কংগ্রেসের সেলিব্রিটি প্রার্থী সোহম চক্রবর্তী, আসানসোল দক্ষিণ কেন্দ্রে বিজেপি প্রার্থী কার্গিল যুদ্ধের নায়ক কর্নেল দীপ্তাংশু চৌধুরী, কেশপুর থেকে তৃণমূল বিধায়ক শিউলি সাহা, বাঁকুড়ার সোনামুখী কেন্দ্রের তৃণমূলের বিধায়ক দিপালী সাহা প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও আসানসোল উত্তর কেন্দ্রে রাজ্যের মন্ত্রী মলয় ঘটক, বিষ্ণুপুর থেকে মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, পিংলা কেন্দ্রে মন্ত্রী সৌমেন মহাপাত্র, ওই কেন্দ্র থেকেই ডেমোক্রেটিক সোশ্যালিস্ট পার্টি’র প্রবোধ চন্দ্র এবার প্রার্থী হয়েছেন।

এই পর্বে প্রধান লড়াই হবে রাজ্যটির শাসক দল তৃণমূল কংগ্রেস, বাম-কংগ্রেস জোট প্রার্থী ও বিজেপি’র মধ্যে। এই দফার প্রচারণায় নেমে সারদা আর্থিক কেলেঙ্কারি থেকে শুরু করে নারদা স্টিং অপারেশন, সিন্ডিকেট দৌরাত্ম, উড়ালপুল ধসসহ একাধিক ইস্যুতে শাসকদলকে বিদ্ধ করেছে বিরোধী রাজনৈতিক দলগুলো।
২০১১ সালে এই ৩১টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ১৭টি, কংগ্রেস ৩টি এবং বামফ্রন্ট পেয়েছিল ১১টি আসন।

অন্যদিকে, অাসামে শেষ দফায় ৬১ আসনে ভোট নেওয়া হবে। এই পর্বে মোট ১,০৪,৩৫,২৭১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫৩,৯১,২০৪টি এবং নারী ভোটারের সংখ্যা ৫০,৪৪,০৫১টি। মোট প্রার্থী রয়েছেন ৫২৫ জন। প্রতিটি কেন্দ্রে ভোট গণনা আগামী ১৯ মে।

বিডি-প্রতিদিন/১১ এপ্রিল, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর