২৮ মে, ২০১৬ ১৫:১৬

মমতার নতুন মন্ত্রিসভায় সাত মুসলমান

দীপক দেবনাথ, কলকাতা

মমতার নতুন মন্ত্রিসভায় সাত মুসলমান

দ্বিতীবারের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মমতা বন্দোপাধায়। শুক্রবার মমতার সাথেই শপথ নেন আরও ৪১ জন মন্ত্রী। অভিজ্ঞতা আর তারুণ্যকে মিলিয়ে এবার মন্ত্রিসভা গড়েছেন তৃণমূল কংগ্রেস প্রধান। 

মমতার নতুন মন্ত্রিসভায় গুরুত্ব দেওয়া হয়েছে রাজ্যের সংখ্যালঘু সম্প্রাদায়কে। মোট সাতজন সংখ্যালঘু প্রতিনিধি আছে নতুন সরকারে। এরমধ্যে তিনজনকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে, একজনকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং বাকি দুইজনকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। 

পূর্ণমন্ত্রীদের মধ্যে ফিরহাদ হাকিমকে তাঁর আগের দফতরই দেওয়া হয়েছে, তা হল পুর ও নগরোন্নয়ন মন্ত্রালয়ের দায়িত্ব। জাভেদ খান পেয়েছেন বিপর্যয় মোকাবিলা, অসামরিক প্রতিরক্ষা মন্ত্রালয়ের দায়িত্ব। আবদুর রেজ্জাক মোল্লা  পেয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন মন্ত্রালয়। 

স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীর মধ্যে জামিয়াত-এ-উলেমা-এ-হিন্দ এর শীর্ষনেতা সিদ্দিকুল্লাহ চৌধুরী পেয়েছেন জনশিক্ষা প্রসার, গ্রন্থাগার, পরিষদীয় মন্ত্রালয়ের দায়িত্ব। 

অন্যদিকে প্রতিমন্ত্রীদের মধ্যে গিয়াসুদ্দিন মোল্লা পেয়েছেন সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা মন্ত্রালয়ের দায়িত্ব। জাকির হোসেন শ্রম মন্ত্রালয় এবং সাবেক বিচারপতি গোলাম রব্বানিকে দেওয়া হয়েছে পর্যটন মন্ত্রালয়ের দায়িত্ব। 

এছাড়াও গতবারের মন্ত্রিসভার অন্যতম সদস্য হায়দার আজিজ সফিকে (কারা দফতর) এবার পশ্চিমবঙ্গ বিধানসভার ডেপুটি স্পিকার করেছেন মমতা বন্দোপাধ্যায়। 


বিডি-প্রতিদিন/ ২৮ মে, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর