Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ১২ জুন, ২০১৬ ১৮:১১
যৌনকর্মীদের দুই টাকা কেজিতে চাল দেবে মমতার সরকার
দীপক দেবনাথ, কলকাতা

যৌনকর্মীদের দুই টাকা কেজিতে চাল দেবে মমতার সরকার

দারিদ্র সীমার নিচে বসবাস করা পশ্চিমবঙ্গের কয়েক লাখ গরীব মানুষের পাশাপাশি এবার যৌনকর্মী ও গরীব এইচআইভি রোগীদেরও ২ টাকা কেজি দরে চাল দিতে চলেছে মমতা বন্দোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের সরকার। রবিবার রাজ্যটির খাদ্য ও সরবরাহমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক একথা জানিয়েছেন। তিনি বলেন, ‘এই প্রকল্পটি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে পশ্চিমবঙ্গই হবে ভারতের প্রথম রাজ্য যেখানে এই ধরনের সহায়তা করা হবে’।

খাদ্য মন্ত্রী জানান, ‘রাজ্যটির বিভিন্ন হোমে থাকা গরীব কুষ্ঠ রোগী এবং বোবা-কালা শিশুদেরকেও এই প্রকল্পের আওতায় আনা হবে। প্রাথমিক পর্যায়ে প্রায় এক লাখ মানুষকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হবে। এই লক্ষ্যে রাজ্যটির খাদ্য মন্ত্রালয় যৌনকর্মী ও গরীব এইচআইভি রোগীদের চিহ্নিতকরণের জন্য জরিপ শুরু করবে। আগামী ছয় মাসের মধ্যেই এই জরিপের কাজ শেষ হবে এবং আগামী বছরের জানুয়ারী মাস থেকে এই প্রকল্পটির বাস্তাবায়নের কাজ শুরু হবে’। 

এ প্রসঙ্গে তিনি বলেন, প্রথমে ‘সোনাগাছির মতো ‘রেড লাইট’ অঞ্চল থেকেই জরিপের কাজ শুরু করা হবে। এরপর রাজ্যের অন্যত্র তা করা হবে। প্রতিটি জরিপের ক্ষেত্রেই খাদ্য মন্ত্রালয়ের কর্মকর্তারা স্থানীয় কর্তৃপক্ষের সাথে সংযোগ রক্ষা করে একযোগে কাজ করবে’। 

অন্যদিকে গরীব এইচআইভি রোগীদের চিহ্নিতকরণের কাজ করতে সরকারি হাসপাতালগুলিতে যোগাযোগ করা হবে। হাসপাতালগুলি থেকে আমরা তাদের তথ্য সংগ্রহ করবো এরপর তার সত্যতা যাচাই করতে ¯^াস্থ্য মন্ত্রালয়ে তা পাঠিয়ে দেওয়া হবে। এই বিষয়টি নিশ্চিত হওয়ার পর এইচআইভি রোগীদের রেশন কার্ডের নাম্বারটি খাদ্য মন্ত্রালয়ের ডেটা ব্যাঙ্কে নিবন্ধন করা হবে, যাতে স্থানীয় রেশন দোকান গুলি থেকে তারা ২ টাকা কেজি দরে চাল নিতে পারেন।

মন্ত্রী জানান, ‘একটা সময় বয়স্ক ও অসুস্থ যৌন কর্মীদের কষ্টের মধ্যে দিন কাটাতে হয়েছে। সস্তায় এই চাল সরবরাহ করার ফলে সেই সব পরিবারগুলি খুবই লাভবান হবেন। গরীব যৌনকর্মীদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে’। 

 

বিডি-প্রতিদিন/ ১২ জুন, ২০১৬/ আফরোজ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow