Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৪ জুলাই, ২০১৬ ১৬:১৬
আপডেট : ১৪ জুলাই, ২০১৬ ১৬:৩০
মহাশ্বেতা দেবীর অবস্থা সঙ্কটাপন্ন
অনলাইন ডেস্ক
মহাশ্বেতা দেবীর অবস্থা সঙ্কটাপন্ন

খ্যাতিমান সাহিত্যিক মহাশ্বেতা দেবীর শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন। কেবিন থেকে তাকে আইটিইউ–তে স্থানান্তর করা হয়েছে। তার মূত্রনালির সংক্রমণ বেড়েছে। কিডনির সমস্যা দেখা দিয়েছে। রয়েছে হাই ব্লাডসুগার। তার ডায়ালিসিসও করা হয়েছে। তার চিকিৎসায় আট সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

২২ জুন থেকে বেলভিউ হাসপাতালে তিনি ভর্তি। আইটিইউ ২১৭ নম্বর বেডে চিকিৎসাধীন ৯১ বছর বয়সী এ সাহিত্যিক।

প্রখ্যাত নেফ্রোলজিস্ট প্রতিম সেনগুপ্ত, ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট ডা. সৌরভ কোলে, ডা. সত্যব্রত পুলাই, ডা. দীপনারায়ণ মুখার্জি–সহ অন্য বিশেষজ্ঞরাও তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করছেন।
মহাশ্বেতা দেবীর চিকিৎসক ডা. সমরজিৎ নস্কর জানিয়েছেন, ৪৮ ঘণ্টা না গেলে কিছু বলা মুশকিল। তবে সামান্য স্থিতিশীল বলা যায়। সঙ্কট এখনও কাটেনি।

মহাশ্বেতা দেবীর উল্লেখযোগ্য বই- অরণ্যের অধিকার, নৈঋতে মেঘ, অগ্নিগর্ভ, গণেশ মহিমা, হাজার চুরাশীর মা, চোট্টি মুণ্ডা এবং তার তীর, শালগিরার ডাকে, নীলছবি, বন্দোবস্তী, সাম্প্রতিক, প্রতি চুয়ান্ন মিনিটে, মুখ, কৃষ্ণা দ্বাদশী, ৬ই ডিসেম্বরের পর, বেনে বৌ, মিলুর জন্য, ঘোরানো সিঁড়ি, স্তনদায়িনী, লায়লী আশমানের আয়না, আঁধার মানিক, যাবজ্জীবন, শিকার পর্ব, অগ্নিগর্ভ, ব্রেস্ট গিভার, ডাস্ট অন দ্য রোড, আওয়ার নন-ভেজ কাউ, বাসাই টুডু,    রুদালী, উনত্রিশ নম্বর ধারার আসামী, প্রস্থানপর্ব, ব্যাধখন্ড প্রভৃতি।

মহাশ্বেতা দেবী তার সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে পদ্মভূষণ, র‌্যামন ম্যাগসাইসাই, সার্ক সাহিত্য পুরস্কার ও জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন।

তথ্যসূত্র : আজকাল, কলকাতা

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow