Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৬ ২২:০৪
আপডেট :
পশ্চিমবঙ্গে জঙ্গি সন্দেহে আটক এক
দীপক দেবনাথ, কলকাতা:
পশ্চিমবঙ্গে জঙ্গি সন্দেহে আটক এক

জঙ্গি সন্দেহে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলা থেকে আব্দুল বাকি মন্ডল (৪৫) নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে রবিবার সকালে উত্তর চব্বিশ পরগনা জেলার মাটিয়া থেকে তাকে আটক করে বসিরহাট থানার পুলিশ। তার কাছ থেকে উদ্ধার করা হয় ত্রিশ কেজি নিষিদ্ধ গাঁজা, যার আনুমানিক মূল্য প্রায় ৩৫ হাজার রুপি।

পুলিশ সূত্রে খবর, বসিরহাটের গাছা এলাকার বাসিন্দা বাকি মন্ডল ২০০৪ সালে পাক অধিকৃত কাশ্মীরে গিয়ে পাক জঙ্গি সংগঠন জয়শ-ই-মহম্মদ এবং হিজবুল মুজাহিদিনে যোগ দেয়। এর পরবর্তী সময়ে বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশের সঙ্গেও সখ্যতা গড়ে ওঠে আবদুল বাকি মন্ডলের। সে সময় জেএমবি'র বেশ কয়েকজন জঙ্গিকে নিজের বাসায় আশ্রয় দেওয়ারও অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।
 
২০০৫ সালে অযোধ্যা গ্রেনেড বিস্ফোরণের ঘটনার সঙ্গেও নাম জড়িয়ে যায় বাকি মন্ডলের। ওই বিস্ফোরণের সঙ্গে যারা জড়িত ছিল তাদেরকে আশ্রয় দেওয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। সেই অভিযোগেই ২০০৫ সালে আব্দুল বাকি মন্ডলকে আটক করা হয়। ভারতের আনলফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (ইউএপিএ)-এও অভিযুক্ত করা হয় তাকে। পরবর্তী সময়ে সেই মামলায় যাবজ্জীবন সাজা হয় বাকির। এরপর তিহার জেলে সাত বছর কাটানোর পর ২০১২ সালে দিল্লী হাইকোর্ট থেকে জামিন পায় এই অপরাধী। জামিন পেয়ে বসিরহাটে নিজের গ্রামে ফিরে আসে কিন্তু ফের অপরাধমূলক কাজকর্মে জড়িয়ে পড়ে। কখনও জাল রুপি কারবার, কখনও অনুপ্রবেশকারীদের আশ্রয় দেওয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।
 
এদিন সন্ধ্যায় উত্তর চব্বিশ পরগনা জেলার পুলিশ সুপার ভাস্কর মুর্খার্জি জানান, বাকি মন্ডলের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ র‌্যাকেটের সঙ্গে যোগসাজেশের প্রমাণ মিলেছে। তাকে গাঁজা সমেত আটক করা হয়েছে। আগামীকাল সোমবার বারাসাত জেলা আদালতে তোলা হবে বাকি মন্ডলকে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow