Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ জুলাই, ২০১৬ ১৪:২৭
আপডেট : ১৯ জুলাই, ২০১৬ ১৪:২৯
শৌচাগার নির্মাণে মঙ্গলসূত্র বন্ধক রাখলেন বিহারের নারী
দীপক দেবনাথ, কলকাতা
শৌচাগার নির্মাণে মঙ্গলসূত্র বন্ধক রাখলেন বিহারের নারী

বাড়িতে শৌচাগার বানানোর জন্য নিজের মঙ্গলসূত্র বন্ধক রাখলেন বিহারের এক নারী। বিহারের সাসারাম জেলার বড়খানা গ্রামের বাসিন্দা ফুল কুমারীর বাড়িতে কোন শৌচাগার নেই। তার স্বামী পেশায় শ্রমিক। ফুলকুমারী নিজে গ্রামের এক প্রাইমারি স্কুলে মিড ডে মিল রান্না করেন। দুজনের আয়ে সংসার চালাতে যেখানে হিমশিম খেতে হয় সেখানে শৌচাগার বানানো স্বপ্নের মতো। শৌচাগার বানাতে প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত বিয়ের মঙ্গলসূত্রটাই বন্ধক রাখার সিদ্ধান্ত নিয়ে ফেললেন ফুলকুমাারী।

তবে নিজের মঙ্গলসূত্র বন্ধক রাখা নিয়ে পরিবার থেকে প্রবল বাধার মুখে পড়তে হয়েছিল তাকে। তবুও থামানো যায়নি ফুল কুমারীকে। জেলাজুড়ে তার ওই উদ্যোগে সাড়া পড়ে গেছে।  

ফুলকুমারীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রোহতাসের জেলাশাসক অনিমেশ কুমার পরাশর। তিনি জানান, ‘বুধবার ফুল কুমারীর টয়লেটের শিলন্যাস করার দিন আমি এবং জেলার অন্যান্য প্রশাসনিক কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। ফুল কুমারীর স্বামী এবং শ্বশুরকেও উপস্থিত থাকতে বলা হয়েছে’।

জেলাশাসক আরও জানান, ‘অন্যদের উৎসাহিত করতে জেলার সাফাই অভিযানের মুখ হিসেবে ফুল কুমারীর নাম ঘোষণা করা হয়েছে’। প্রশাসনের উদ্যোগে আগামী দশ দিনের মধ্যে ফুল কুমারীর টয়লেট তৈরি করে দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন জেলাশাসক।

 

বিডি-প্রতিদিন/ ১৯ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow