Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ জুলাই, ২০১৬ ১২:২৬
আপডেট : ২৩ জুলাই, ২০১৬ ১২:২৭
ছয় সপ্তাহ পর
কাবুলে অপহৃত কলকাতার জুডিথ ডিসুজার খোঁজ মিললো
দীপক দেবনাথ, কলকাতা
কাবুলে অপহৃত কলকাতার জুডিথ ডিসুজার খোঁজ মিললো

প্রায় ছয় সপ্তাহ পর কাবুলে অপহৃত কলকাতার নারী কর্মী জুডিথ ডিসুজা (৪০)-এর খোঁজ মিলল। শনিবার সকালে ট্যুইট করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এই কথা জানান। তিনি বলেন, ‘আমি আপনাদের এই খবরটা দিয়ে খুবই খুশি হব যে জুডিথ ডিসুজাকে উদ্ধার করা সম্ভব হয়েছে’। মন্ত্রালয় সূত্রে খবর জুডিথ সেখানে নিরাপদে আছেন এবং খুব শিগগির ভারতে ফিরতে পারেন তিনি।  

গত ৯ জুন কাবুল থেকে আচমকাই নিখোঁজ হয়ে যান জুডিথ। কাবুলে আগা খান ফাউন্ডেশনে টেকনিক্যাল অ্যাডভইজার হিসেবে কাজ করতেন জুডিথ। সেসময় নয় জন সন্দেহবাজন জঙ্গিরা তাকে অপহরণ করে বলে জানা যায়। যদিও অপহৃত হওয়ার পর কোনও জঙ্গী গোষ্ঠী অপহরণের দায় নিয়ে বিবৃতি দেয় নি, কিংবা জুডিথের জন্য মুক্তিপণ চেয়েও কোনও ফোন আসে নি ফাউন্ডেশনের দপ্তরে বা জুডিথের বাড়িতে। অপহরণের খবর শুনেই কলকাতার এন্টালির জুডিথের বাড়িতে অসুস্থ হয়ে পড়েন তাঁর বৃদ্ধ ও অসুস্থ বাবা-মা, দাদা ও বোন। জুডিথের দাদা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বার্তা পাঠিয়ে জুডিথকে খুঁজে পেতে ব্যক্তিগত উদ্যোগ নিতে আর্জি জানান।  

এরপর থেকেই জুডিথের মুক্তির ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আফগান সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছিল। মন্ত্রালয়ের তরফে যোগাযোগ রাখা হচ্ছিল কলকাতায় অপহৃতের পরিবারের সঙ্গেও। এদিকে বোনের খোঁজ পেয়ে পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন জুডিথের দাদা জেরম ডিসুজা। তিনি বলেন, ‘সুষমা স্বরাজকে ধন্যবাদ। প্রথম দিন থেকেই তিনি আমাদের পাশে ছিলেন । এখন শুধু জুডিথের বাসায় ফেরার অপেক্ষা রয়েছি’।  

জুডিথের বাবা ডেঞ্জের ডিসুজা জানান, ‘এখনও সরকারি ভাবে জানানো হয়নি। পররাষ্ট্র মন্ত্রালয় থেকেও এখন যোগাযোগ করা হয়নি। আমরা সংবাদ মাধ্যমের থেকেই বিষয়টি জানতে পেরেছি’।


বিডি-প্রতিদিন/ ২৩ জুলাই, ২০১৬/ আফরোজ 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow