২৩ আগস্ট, ২০১৬ ১৭:৫১

মমতার বাড়িতে ডেঙ্গুর লার্ভা

অনলাইন ডেস্ক

মমতার বাড়িতে ডেঙ্গুর লার্ভা

এবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বাড়িতে খোঁজ মিলল এডিস মশার লার্ভা। স্বাধীনতা দিবসের আগের দিন মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে অভিযানে গিয়ে এই লার্ভা খুঁজে পেয়েছেন পৌরসভার কর্মীরা। শহরের সবখানে পানি জমানোর অপরাধে ঢালাও নোটিশ ধরানো হলেও মুখ্যমন্ত্রীর পদমর্যাদার কথা মাথা রেখে সেটা করেননি পৌর কর্মকর্তারা। তবে ঘটনার প্রমাণ হিসেবে মুখ্যমন্ত্রীর বাড়ির দেখভালের কাজে নিযুক্ত এক কর্মীকে দিয়ে পুলিশের উপস্থিতিতে কাগজে সই করিয়ে নিয়েছেন তাঁরা।

কলকাতাসহ সারা রাজ্যেই ডেঙ্গু এ বছর মারাত্মক আকার ধারণ করেছে। সরকারি হিসাবে মৃতের সংখ্যা ১৮ জন। পানি জমিয়ে রাখার অপরাধে স্কুল, কলেজ, অফিস, আদালত এবং সরকারি হাসপাতালকেও আইন নোটিশ ধরানো হয়েছে। এই অবস্থায় কলকাতা শহরজুড়ে লাগাতার ডেঙ্গু দমন অভিযানের মধ্যে মুখ্যমন্ত্রীর বাড়িতেই প্রাণঘাতী ডেঙ্গু মশার লার্ভার সন্ধান পাওয়ায় উদ্বিগ্ন পৌর কর্মকর্তারা। 

পৌরসভা সূত্রের খবর, কালীঘাটের ৩০-বি হরিশ চ্যাটার্জি স্ট্রিটে অবস্থিত মুখ্যমন্ত্রীর বাসভবনের বেশ কয়েকটি জায়গা থেকে এডিস ইজিপ্টাইয়ের লার্ভা পাওয়া গিয়েছে। এর মধ্যে রয়েছে মুখ্যমন্ত্রীর বাড়ির সিকিউরিটি রুমের ঠিক পিছনে, এসির গোড়ায় পাইপলাইনের জমা পানিতে। মুখ্যমন্ত্রীর বাড়ির পিছন থেকে পাওয়া গেছে প্রচুর চায়ের কাপ। তার মধ্যে থাকা জমে থাকা পানিতে ডেঙ্গু মশার লার্ভা পাওয়া গেছে। মুখ্যমন্ত্রী যে ঘরে বসে লোকজনের সঙ্গে দেখা করেন, তার পাশে বস্তাবন্দী করে রাখা টাইলসের মধ্যেও অসংখ্য ডেঙ্গু লার্ভা পাওয়া গেছে। ড্রেনেও জমা পানি দেখতে পেয়েছেন কর্মীরা। মুখ্যমন্ত্রীর বাড়ির নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের ডেকে এনে সেই দৃশ্য দেখানো হয়েছে। এভাবে পানি জমিয়ে রাখলে বাড়ির যে কেউ ডেঙ্গুতে আক্রান্ত হতে পারে বলে সবাইকে সাবধান করে দিয়েছেন পৌর কর্মকর্তারা। আর এর পর থেকেই মুখ্যমন্ত্রীর বাড়ি এবং তার আশপাশে লাগাতার অভিযান শুরু হয়েছে। প্রতিদিন স্প্রে করা হচ্ছে লার্ভাসাইট কীটনাশক। সূত্র: এই সময়। 

 

বিডি-প্রতিদিন/ ২৩ আগস্ট, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর