২৯ আগস্ট, ২০১৬ ১৭:০৩

পশ্চিমবঙ্গের নাম বদলে 'বাংলা'

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গের নাম বদলে 'বাংলা'

বিধানসভায় শাসক-বিরোধী জোর বিরোধিতার মধ্যেই পাশ হয়ে গেল পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব। কংগ্রেস বিধায়করা ওয়াকআউট করলেন। বামদের সংশোধনী খারিজ হয়ে গেল। বিজেপি বিধায়করা বললেন, নাম বদলের প্রস্তাবে কেন্দ্রের সিলমোহর পড়তে দেবেন না তারা। সংখ্যাধিক্যের সুবাদে প্রস্তাব পাশ করাতে অবশ্য কোনও সমস্যা হয়নি সরকারের। তবে অধিবেশন থেকে বেরিয়ে সাংবাদিক সম্মেলন করে বিরোধীদের তীব্র আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ বিধানসভায় সোমবার রাজ্যের নাম বদল সংক্রান্ত য়ে প্রস্তাব পাশ হয়েছে, তাতে বলা হয়েছে, বাংলা ভাষায় রাজ্যের নাম হবে ‘বাংলা’। হিন্দিতে হবে ‘বঙ্গাল’। ইংরেজিতে হবে ‘বেঙ্গল’। মুখ্যমন্ত্রী যখন এ প্রসঙ্গে বক্তব্য রাখছিলেন, তখনই উত্তপ্ত হয়ে ওঠে অধিবেশন। কংগ্রেস বিধায়করা নাম বদলের প্রস্তাবের বিরোধিতা করেন। তা নিয়ে তুমুল বিতণ্ডা শুরু হয়। শেষে কংগ্রেস সভাকক্ষ থেকে ওয়াকআউট করে বাইরে গিয়ে বিক্ষোভ শুরু করে।

বামরাও নাম বদলের প্রস্তাবের বিরোধিতা করছিল। তবে বাম বিধায়করা ওয়াকআউট করেননি। তার সভাকক্ষে থেকে সংশোধনী প্রস্তাব জমা দেন। সে প্রস্তাব বিধানসভায় খারিজ হয়ে যায়। ভোটাভুটিতে স্বাভাবিকভাবেই শাসক দলের আনা প্রস্তাবের পক্ষেই বেশি ভোট পড়ে।

বিজেপিও নাম বদলের প্রস্তাবের বিরোধিতা করেছে। রাজ্য বিধানসভায় প্রস্তাব পাশ হয়ে গেলেও সংসদে যাতে এই প্রস্তাব পাশ না হয়, রাজ্য বিজেপি সেই চেষ্টাই করবে বলে বিজেপি বিধায়করা জানান।

রাজ্যের নাম বদলের প্রস্তাব বিধানসভায় পাশ হওয়ার পর বিধানসভার প্রেস কর্নারে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘আজ রাজ্যের জন্য ঐতিহাসিক দিন।’’ যারা নাম বদলের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন, তাদের ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী। এর পর তিনি বলেন, ‘‘যারা নাম বদলের প্রস্তাবের বিরোধিতা করলেন, তাদের জন্য আমার কোনো দুঃখ নেই। ইতিহাস তাদের ক্ষমা করবে না।’’ মুখ্যমন্ত্রী বলেন, ‘‘তারা নিজেরা নাম বদলের চেষ্টা করেছিলেন। পারেননি। তাই এখন আমাদেরও করতে দেবেন না। আঙুর ফল টক।’’

সূত্র: আনন্দবাজার পত্রিকা।


বিডি-প্রতিদিন/ ২৯ আগস্ট, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর