Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:০৭
পঞ্চায়েত ব্যবস্থা পরিদর্শনে
পশ্চিমবঙ্গে বাংলাদেশের ইউপি প্রতিনিধি দল
দীপক দেবনাথ, কলকাতা
পশ্চিমবঙ্গে বাংলাদেশের ইউপি প্রতিনিধি দল

পশ্চিমবঙ্গের তিন স্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার নানা দিক সম্পর্কে বিশদ জানতে উত্তর চব্বিশ পরগনা জেলার সদর শহর বারাসাতে আসে বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের এক প্রতিনিধি দল। পাশাপাশি পশ্চিমবঙ্গের সফল পঞ্চায়েত ব্যবস্থা ও বাংলাদেশের ইউনিয়ন পরিষদের মধ্যে ভাল-মন্দ নানা দিক সম্পর্কে মত বিনিময়ের লক্ষ্যে জেলার পঞ্চায়েত দফতরের এক প্রতিনিধি দলের সঙ্গেও বৈঠকে বসেন বাংলাদেশ থেকে আগত প্রতিনিধি দলটি।

মঙ্গলবার সকালেই বারাসতে আসেন বাংলাদেশের প্রতিনিধি দলটি। বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব এ.বি.এম আরশাদ হোসেনের নেতৃত্বে ২২ জনের প্রতিনিধি দলে ইউনিয়ন পরিষদ, উপজেলা, জেলা পরিষদের সদস্যরা ছিলেন। তাঁরা এখানে এসে পঞ্চায়েতের তিন স্তর অর্থাৎ একটি গ্রাম পঞ্চায়েত, একটি পঞ্চায়েত সমিতি এবং একটি জেলা পরিষদ পরিদর্শন করেন এবং এর কর্মপদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানেন।  

এ বি এম আরশাদ জানান, ‘বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের হয়ে তারা এসেছেন। প্রধানত পশ্চিমবঙ্গের তিন স্তরীয় গ্রাম পঞ্চায়েত ব্যবস্থা এবং বাংলাদেশের ইউনিয়ন পরিষদ ব্যবস্থার মধ্যে ভালো-মন্দ নানা বিষয় নিয়ে মত বিনিময় করতেই আমরা এখানে এসেছি’। তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ব্যাবস্থা এবং ইউনিয়ন পরিষদ ব্যাবস্থার মধ্যে তেমন ফারাক কিছু নেই। দুইটিই স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে কাজ করছে। অফ দ্য পিপল, ফর দ্য পিপলস এবং বাই দ্য পিপল। ভবিষ্যতে এই ধরনের মত বিনিময় আরও বাড়ানোর পক্ষেও মত দিয়ে তিনি বলেন এরাজ্যের পঞ্চায়েত ব্যাবস্থা ভালো দিক যেমন আমরা গ্রহণ করব তেমনি বাংলাদেশের ইউনিয়ন পরিষদের ভালো দিকও পশ্চিমবঙ্গ সরকার গ্রহণ করতে পারে। '
 
বৈঠকে উপস্থিত বারাসত ২ নম্বর ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি ইফতেকারউদ্দিন বলেন, ‘দুই দেশের তিন স্তরীয় পঞ্চায়েত ব্যাবস্থা এবং বাংলাদেশের ইউনিয়ন পরিষদ সহ স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে ২২ জনের প্রতিনিধি দলের সঙ্গে আমাদের মত বিনিময় হল। আমরা যেমন বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের উন্নয়ন ব্যবস্থার নানা বিষয়গুলি জানলাম তেমনি আমাদের কাছে থেকেও ওপার বাংলার প্রতিনিধিরাও এখানকার পঞ্চায়েত ব্যবস্থার সফল দিক গুলো গ্রহণ করলেন’।

 

বিডি-প্রতিদিন/ ২১ সেপ্টেম্বর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow