Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ অক্টোবর, ২০১৬ ২২:৩৮
মমতাকে দেবী দুর্গা হিসাবে পূজা করা হচ্ছে পশ্চিমবঙ্গে!
দীপক দেবনাথ, কলকাতা:
মমতাকে দেবী দুর্গা হিসাবে পূজা করা হচ্ছে পশ্চিমবঙ্গে!

দেবী দুর্গার বেশে এবার পূজা মণ্ডপে দেখা যাবে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকেকে। পশ্চিমবঙ্গের নদীয়া জেলার চাকদহের প্রান্তিক ক্লাবের পূজা মণ্ডপে মুখ্যমন্ত্রীর আদলে তৈরি হয়েছে মাটির প্রতিমা।
মমতাকে দেবী দুর্গা হিসাবে বানানোর ভাবনাটি শিল্পী ওই জেলারই কৃষ্ণনগরের ঘূর্ণির বাসিন্দা জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী সুবীর পালের। গত জুলাই মাস থেকে দিন রাত এক করে মাটি ও ফাইবার দিয়ে মমতাকে তৈরি করেছেন। মূর্তিটির উচ্চতা ৭ ফুট, চওড়ায় ১২ ফুট। নীল পাড় সাদা শাড়ি পরিহিতা মমতা দুই হাতজোড় করে দাঁড়িয়ে রয়েছেন। পরনে নীল পাড় সাদা শাড়ি, পায়ে সেই চিরাচরিত হাওয়াই চটি। তবে মমতার দশ হাতে কোন অস্ত্র নেই, সেই জায়গায় রয়েছে রাজ্যের সেরা সাফল্য। যেমন যুবশ্রী, কন্যাশ্রী, শিল্প, স্বাস্থ্য, শিক্ষা, জঙ্গলমহল, পাহাড়ের উন্নয়ন সহ বিভিন্ন সরকারি প্রকল্পগুলির লোগো। এমনকি যে আন্দোলনকে পাথেয় করে মমতা’র দল রাজ্যের ক্ষমতায় এসেছিল সেই সিঙ্গুরকেও দুর্গার অস্ত্র হিসাবে দেখানো হয়েছে।
প্রতিমার পশ্চাতপট (ব্যাকড্রপ) হিসাবে তুলে ধরা হয়েছে পশ্চিমবঙ্গের মানচিত্রকে, যেখানে ২৫ টি রাজ্যই স্থান পেয়েছে। মমতার এই মূর্তিকে ঘিরে ইতিমধ্যেই সোরগোল পড়ে গেছে। মাটি ও ফাইবারের তৈরি দেবী দুর্গা বেশে মমতাকে দেখতে পঞ্চমীতেই ভিড় উপছে পড়েছে পূজা মণ্ডপটিতে।

বিডি-প্রতিদিন/ ০৫ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow