Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৬ ১৯:২৮
সন্ত্রাসবাদীদের নিষিদ্ধ করা হোক, শিল্পীদের নয়: তসলিমা
দীপক দেবনাথ, কলকাতা
সন্ত্রাসবাদীদের নিষিদ্ধ করা হোক, শিল্পীদের নয়: তসলিমা

ভারতীয় ছবিতে পাকিস্তানি শিল্পীদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা বিতর্কে মুখ খুললেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। পাক শিল্পীদের বয়কটের দাবিতে যারা সরব হয়েছেন তাদের তোপ দেগে তসলিমা জানিয়েছেন, শিল্পীদের নিষিদ্ধ করা উচিত নয়, সন্ত্রাসবাদীদের নিষিদ্ধ করা উচিত।

এই ধরনের ধারণা হিটলারের বিশুদ্ধ রক্তের ধারণার মতো বলেও মন্তব্য করেছেন তিনি।

উরি হামলায় ১৯ জওয়ান নিহত হওয়ার পর ভারতীয় ছবিতে পাক শিল্পীদের বয়কটের ডাক দেয় মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)। দলের তরফে পাক শিল্পীদের ভারত ছাড়ারও হুমকি দেয়া হয়। এরপরই ইন্ডিয়ান মোশন পিকচারস প্রোডিউসারস অ্যাসোসিয়েশন পাক শিল্পীদের ব্যান করার বিষয়ে একটি প্রস্তাব পাশ করে। সম্প্রতি ভারতের সিনেমা ওনারস এক্সজিবিটরস অ্যাসোসিয়েশন-এর তরফে মহারাষ্ট্র, গুজরাট, কর্নাটক এবং গোয়া-এই চার রাজ্যের সিনেমা হলগুলিতে পাক শিল্পীদের অভিনীত ছবিকে প্রদর্শনী বন্ধ করার ঘোষণা দিয়েছে। এরপর গতকাল পরিচালক করণ জোহরও ভবিষ্যতে পাক শিল্পীদের নিয়ে কাজ করবেন না বলেই জানিয়েছেন। সেই প্রেক্ষিতে একাধিক ট্যুইট করে নিজের ক্ষোভ উগড়ে দেন তসলিমা।  

দীর্ঘদিন ধরে ভারতে অবস্থান করা এই লেখিকা জানান, ‘জঙ্গি ও সন্ত্রাসবাদীদের ব্যান করা হোক, শিল্পীদের নয়। শিল্পীদের জায়গা সেটা, যেখানে শিল্পকে সম্মান দেওয়া হয়। আজ পাকিস্তানি শিল্পীদের ব্যান করা হচ্ছে, আগামীকাল বাংলাদেশি শিল্পীদের ব্যান করা হবে। তোমরা তোমাদের নিয়েই থাকবে। বিশুদ্ধ ভারতীয় রক্ত। হিটলারও রক্তের বিশুদ্ধতায় বিশ্বাসী ছিলেন’।  

 


বিডি-প্রতিদিন/ ১৯ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow