২৫ অক্টোবর, ২০১৬ ২১:০৩

অভিষেকের মুখে সফল অস্ত্রোপচার

দীপক দেবনাথ, কলকাতা

অভিষেকের মুখে সফল অস্ত্রোপচার

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ভাতিজা এবং তৃণমূল কংগ্রেসের লোকসভার সংসদ সদস্য অভিষেক ব্যানার্জির সফল অস্ত্রোপচার হয়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে অস্ত্রোপচার শুরু হয় কলকাতার বেলভিউ নার্সিং হোমে। প্রায় তিন ঘণ্টার কিছু বেশি সময় ধরে অস্ত্রোপচারের পর জ্ঞান ফেরায় বিকালে সাধারণ বেডে দেওয়া হয় অভিষেককে।
ডা. সুকুমার চ্যাটার্জির নেতৃত্বে অভিষেকের অস্ত্রোপচারের দায়িত্বে ছিলেন ১২ সদস্যের এক চিকিৎসকের দল। সুকুমার চ্যাটার্জি ছাড়াও চক্ষু ও অরবিট বিশেষজ্ঞ ডা. অনির্বাণ ভাদুড়ি, ম্যাক্সিলো ফেসিয়াল সার্জেন অমিত রায় ও কমলেশ্বর কোঠারি, প্লাস্টিক সার্জেন রাজেন ট্যান্ডন, হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মনোতোষ পাঁজা ও এসবি রায়, চক্ষু বিশেষজ্ঞ ডা. অভিজিৎ চ্যাটার্জি ও জয়াংশু সেনগুপ্ত, তাপস চক্রবর্তীসহ দুই অ্যানাসথিসিয়াস।

হাসপাতাল সূত্রে খবর, মঙ্গলবার বিকাল ৪টা ১০ মিনিটে অভিষেকের অস্ত্রোপচার শেষ হয়। এরপর অপারেশন টেবিল থেকে বের করে অভিষেককে কিছুক্ষণ পর্যবেক্ষণের রাখা হয়। জ্ঞান ফিরলে তাকে সাধারণ বেডে দেওয়া হয়। পরে হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি মেডিকেল বুলেটিন দিয়ে জানানো হয় ‘অস্ত্রোপচার সফল’। যদিও অ্যানাসথেসিয়ার কারণে কিছুটা আচ্ছন্নভাব রয়েছে অভিষেকের। তবে তাকে কোন সাপোর্ট অর্থাৎ অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়েনি। আপাতত তাকে ৭ দিন পর্যবেক্ষণে রাখা হবে। এসময় তার স্ত্রী ও মা ছাড়া তার কেবিনে আর কেউ প্রবেশ করতে পারবে না বলেও জানানো হয়।

মোট তিনটি ধাপে অস্ত্রোপচার হয় অভিষেকের। প্রথম দফায় চোখে অস্ত্রোপচার হয়, দ্বিতীয় দফায় অরবিট বোনের সার্জারি হয়, সবশেষে প্লাস্টিক ও ম্যাক্সিলো সার্জারি হয়। চোখের নিচের হাড়ে (অরবিট বোন) টাইটেনিয়াম প্লেট বসানো হয়। ৫ মিমি স্ক্রু দিয়ে আটকানো হয় টাইটেনিয়াম প্লেট।

অস্ত্রোপচার শেষ হলে বিকেল সাড়ে ৫টার দিকে অভিষেককে দেখতে হাসপাতালে যান মুখ্যমন্ত্রীসহ মন্ত্রিসভার কয়েকজন সদস্য।
 
উল্লেখ্য, গত ১৮ অক্টোবর বিকালে বহরমপুর থেকে কলকাতায় ফেরার পথেই সিঙ্গুরের কাছে ২ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় পড়ে অভিষেকের গাড়িবহর। মারাত্মকভাবে জখম হন তৃণমূল সাংসদ। সেখান থেকে তাকে নিয়ে আসায় কলকাতার বেসরকারি হাসপাতাল (বেলভিউ নার্সিং হোম)-এ।

বিডি-প্রতিদিন/২৫ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর